স্কিন পিগমেন্টেশন থেকে ত্বককে রক্ষা করার উপায়

সাজসজ্জা
স্কিন পিগমেন্টেশন হচ্ছে এক ধরনের সমস্যা যা সাধারণত ত্বকের রঙের উপর প্রভাব ফেলে। মেলানিনের প্রভাবে ত্বকের রঙের পার্থক্য তৈরী হয় এবং এটির জন্য ত্বকে পিগমেন্টেশন তৈরী হতে পারে। এই পিগমেন্টেশন অনেক ধরনের হতে পারে। যেমনঃ হাইপার পিগমেন্টেশন ও আন্ডার এইজ পিগমেন্টেশন। সাধারণত বয়স হলে, রোদে পোড়া ত্বকে, ড্রাগ নেওয়ার কারণে, হরমোনের প্রভাবে, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে সহ ইত্যাদি কারনে এটী হয়ে থাকে। তবে এই সমস্যাটি তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে বেশী দেখা যায়। কারণ এই ধরনের ত্বকে মেলেনিনের পরিমান খুব বেশী দেখা যায় এবং এর ফলে ত্বকের লোমের রংগুলোও কালচে হয়ে যায়। এছাড়া লোমকূপের ফাঁকে ফাঁকে তেল জমে থেকেও একসময় স্কিন পিগমেন্টেশন হতে পারে। কিন্তু চাইলে সহজেই এই ধরনের স্কিন সমস্যা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। স্কিন পিগমেন্টেশনের জন্য কোন ধরণের ওষুধ ব্যাবহার না করেও প্রাকিতিকভাবে এটা সারিয়ে তোলা যায়। তাই আজ আমরা আলোচনা করব কিভাবে হাতের কাছের কিছু উপকরন ব্যবহার করে এটা থেকে মুক্তি পাওয়া যায়।

টমেটো মাস্কঃ

১ চামুচ পাকা টমেটোর জেলোর সাথে ১ চামুচ ভেজানো ওটস ও ১/২ চামুচ দই মিশিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এটাকে আক্রান্ত স্থানে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে হালকা মশ্চারাইজার লাগিয়ে নিন। টমেটোর জেলো পিগমেন্টেশনের বিরুদ্ধে খুব দ্রুত কাজ করে থাকে। তাই সপ্তাহে কমপক্ষে ৪ দিন নিয়মিত ব্যাবহার করলে দ্রুত পিগমেন্টেশন দূর হয়।

হলুদ গুড়ার মাস্কঃ

সাধারণ রোদে পোড়ার জন্য যে পিগমেন্টেশন হয়ে থাকে সেটার জন্য হলুদ গুড়া অনেক উপকারী। এক টেবিল চামুচ হলুদ গুড়ার সাথে এক টেবিল চামুচ লেবুর রস দিয়ে পেস্ট তৈরী করে নিন। এবার ঘুমানোর আগে আক্রান্ত স্থানে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানিয়ে মুখ ধুয়ে নিন। এই প্যাকটি দিনেও ব্যাবহার করা যাবে। কিন্তু এটা লাগিয়ে কখনো রোদে মুখ শুকানো যাবে না, এতে করে স্কিন কালো হয়ে যেতে পারে।

এলোভেরা জেলোঃ

একটা এলোভেরা থেকে জেলো বের করে এটা সম্পুর্ন মুখে ৩০ মিনিট অথবা সারারাত লাগিয়ে রাখুন। এরপর সকালে ঘুম থেকে উঠে অথবা লাগানোর ৩০ মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। যেকোনো ধরনের পিগমেন্টেশনের জন্য এলোভেরা জেলো খুবই উপকারী। সবচেয়ে ভালো ফলাফল পাওয়ার জন্য এটি প্রতদিন রাতে ব্যাবহার করতে পারেন।

কমলার রস অথবা পিল মাস্কঃ

স্কিন পিগমেন্টেশন থেকে মুক্তি পেতে আরেকটি প্রাকিতিক পদ্ধতি হচ্ছে কমলার রস অথবা পিল ব্যাবহার করা। এক্ষেত্রে ১ চামুচ কমলার রসের সাথে ১ টেবিল চামুচ লেবুর রস ও ১/২ চামুচ গোলাপ জল মিশিয়ে আক্রান্ত স্থানে ১৫ থেকে ২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। ফ্রেশ কমলার রশ নয়া পাওয়া গেলে কমলার শুকনো খোসা গুড়ো করেও এই প্যাকটি তৈরী করা যায়। এটা সপ্তাহে দুই থেকে তিন বার করলে অনেক উপকার পাওয়া যাবে।

সানগ্লাস ও স্কার্ফ ব্যাবহারঃ

প্রতিদিন রোদে বের হওয়ার আগে অবশ্যই পিগমেন্টেশন আক্রান্ত অংশগুলো ভালোভাবে ঢেকে বের হবেন। এক্ষেত্রে সানগ্লাস ও সুতির স্কার্ফ ব্যাবহার করা যেতে পারে। এগুলো ব্যাবহার ত্বককে রোদের তাপ থেকে রক্ষা করে পরবর্তিতে ত্বকে পিগমেন্টেশন হওয়া থেকে বিরত রাখে।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।