ঘরে বসে তৈরি করুন কন্সিলার ও আই প্রাইমার

sajsojja
দামী দামী ফাউন্ডেশন, ফেস পাউডার, আই শ্যাডো, লিপস্টিক কেনার ফাঁকে দেখা যায় কন্সিলার, প্রাইমারের মত জিনিস গুলো কখন যেন লিস্ট থেকে হারিয়ে যায়। তবে আপনার ত্বকে ঐ সব প্রসাধনীর কার্যকারিতা ও ফলাফল বহু গুণে বাড়িয়ে দিতে পারে লিস্ট থেকে বাদ পড়ে যাওয়া পণ্য গুলো। আজ আপনাদের জন্য রয়েছে কন্সিলার ও আই প্রাইমার তৈরির রেসিপি; যা আপনি নিজ হাতেই তৈরি করতে পারবেন, নিজের ঘরে বসেই-তাও আবার আপনারই পছন্দের প্রোডাক্টটি দিয়ে। আসুন তবে জেনে নিই কীভাবে কী করবেন –

কন্সিলারঃ

যা যা লাগবেঃ

– পরিষ্কার ছোট পাত্র (পুরনো কন্সিলারের জার বা টিউব হলে বেশি ভালো হয়; আর যারা আগে কন্সিলার ব্যবহার করেন নি বা আগের ব্যবহৃত পাত্র নেই তারা লিপ বাম বা লিপ গ্লসের টিউব ব্যবহার করতে পারেন)

– অধিক ঘনত্বের লোশন (ক্রীম বেসড লোশন)

– পাউডার ফাউন্ডেশন বা প্যানকেক

– স্প্যাচুলা বা টুথ পিক

প্রণালীঃ

১। যে পাত্রে কন্সিলার সংরক্ষণ করবেন, শুরুতেই সেই পাত্রটিকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। লিকুইড ক্লিনার ব্যবহার করবেন যেন পরিষ্কারকের উচ্ছিস্ট কোন ভাবেই পাত্রে লেগে না থাকে।

২। এবার পাত্রটিকে পর্যাপ্ত আলো-বাতাসে রেখে শুকিয়ে নিন।

৩।এবার আপনার পছন্দের কোন লোশন নিন, মনে রাখবেন লোশন যেন অবশ্যই সাদা রঙের হয়। উগ্র গন্ধ যুক্ত লোশন ব্যবহার করা থেকে বিরত থাকুন। আর অবশ্যই এমন লোশন বাছাই করবেন যেটা ক্রীমের মত দেখতে, মানে খুব বেশি তরল যেন না হয়।

৪। তারপর আপনার সাথে ম্যাচ করে এমন একটি লিকুইড ফাউন্ডেশন নিন। যে ফাউন্ডেশনটি আপনার ত্বকে সবচেয়ে বেশি মানিয়ে যায় এবং যেটি আপনার বেশি পছন্দের সে ফাউন্ডেশন নিন।

৫। এরপর মিনারেল পাউডার ফাউন্ডেশন বা প্যানকেক মেশান।

৬।এবার স্প্যাচুলা বা টুথপিকের সাহায্যে সব গুলো উপকরণ ভালো ভাবে মেশাতে থাকুন। ততক্ষণ পর্যন্ত মেশান যতক্ষণ না এটি দেখতে একই রকম লাগে।

সবশেষে সংরক্ষণের পাত্রে ঢেলে সংরক্ষণ করুন এবং লিপ গ্লসের ব্রাশ পরিষ্কার করে তা দিয়ে ব্যবহার করুন। এটি এক মাস পর্যন্ত ভালো থাকবে।

আই প্রাইমারঃ

আই মেক-আপ যেমন – আইশ্যাডো, লাইনার ইত্যাদি ব্যবহারের আগে আই প্রাইমারের ব্যবহার আপনার মেক-আপ করবে দীর্ঘ স্থায়ী ও লাইনারের ছড়িয়ে যাওয়া রোধ করবে। যাদের চোখের পাতা তৈলাক্ত তাদের জন্য আই প্রাইমার ব্যবহার বাধ্যতামূলক।

যা যা লাগবেঃ

ছোট পাত্র

বডি বাটার বা ভেসিলিন হোয়াইট লোশন

লিকুইড কন্সিলার বা ফাউন্ডেশন

মিক্সার স্টিক বা টুথ পিক

প্রণালীঃ

১। পাত্রটিকে প্রয়োজন মত পরিষ্কার করে নিন।

২। পাত্রে এক টেবিল চামচ পরিমাণ বডি বাটার বা লোশন ঢালুন।

৩। এখন আধ চা চামচ কন্সিলার নিন (যাদের কাছে কন্সিলার নেই তারা পূর্বে বর্ণিত ঘরে তৈরি কন্সিলার ব্যবহার করবেন না; বরং লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করুন)

৪। অথবা সিসি ক্রীমও ব্যবহার করতে পারেন।

৫। এবার সব উপকরণ স্টিকের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন।

৬। ঠিক ভাবে মিশে গেলে মুখ ভালো করে বন্ধ করে ঠান্ডা জায়গায় (ফ্রিজের দরকার নেই) সংরক্ষণ করুন।

এই আই প্রাইমার আপনার আই মেক-আপ কে আরো বেশি প্রাণবন্ত করে তুলবে।

জেনে গেলেন তো কেমন করে নিজে নিজেই কন্সিলার ও আই প্রাইমার তৈরি করবেন। তাহলে আজই তৈরি করে নিন আপনার কন্সিলার ও আই প্রাইমার টি আর মেক- আপে আনুন নতুনত্ব।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।