কোমর ব্যাথা নিয়ন্ত্রনের কিছু উপায়

সাজসজ্জা
আজকাল কোমরে ব্যাথা একটি খুব সাধারন সমস্যা। বিশেষ করে ৩৫ থেকে ৪০ এর উপড়ের বয়সের মানুষেরা এই সমস্যার শিকার হয়ে থাকেন। বিশেষ করে মহিলারা এই সমস্যায় বেশী ভুগে থাকেন। সাধারনত অনেক চেষ্টা ও চিকিৎসা করা সত্ত্বেও এটি সম্পুর্ন নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। এক্ষেত্রে চিকিৎসার পাশাপাশি  ব্যায়াম যেমন জরুরি, ঠিক তেমনি জরুরি কিছু সতর্কতা।

কোমর ব্যাথার জন্য একটি উপকারী উপাদান হচ্ছে বরফঃ
একটি গবেষনায় দেখা গেছে ২৪ ঘন্টার মধ্যে ব্যাথায় আক্রান্ত যায়গায় বরফ লাগালে সেটি শরীর থেকে ব্রেইন এ সঙ্কেত পাঠানোর মাত্রা কমিয়ে দেয় ফলে ব্যাথা ততটা অনুভূত হয় না।  কয়েকটা বরফকে একটা প্লাস্টিকের ব্যাগে ভরে নিয়ে একটা নরম তোয়ালের মাথা দিয়ে কোমরে চেপে ২০ মিনিট পর্যন্ত ধরে রাখুন। ২০ মিনিট পর পর তুলে আবার ৩০ মিনিট পর ২০ মিনিট করে চেপে ধরে রাখুন। এভাবে কয়েক ঘন্টা করলে ব্যাথা থেকে অনেকটা আরাম পাওয়া যায়।

গরম পানিও আপনার ব্যাথা নিরসনে অনেক গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেঃ
 হঠাৎ করে ব্যাথা হলে গরম পানি য়াপ্নার ব্যাথা কমাতে অনেক সাহায্য করবে। সম্ভব হলে বাথ টবে ২০ মিনিট একটানা গরম পানিতে বসে থাকুন অথবা ক্রমাগত কোমরে গরম পানি ঢালুন। কিন্তু যদি আপনি গর্ভবতী থাকেন তাহলে বেশীক্ষন গরম পানিতে বসে থাকবেন না। এতে শরীরের ক্ষতি হতে পারে।

লম্বা হয়ে বিছানায় শুয়ে পড়ুনঃ
 কখনো উপুড় হয়ে বিছানায় শোবেন না। শোয়ার সময় একটা বালিশ আপনার হাটুর নিচে দিয়ে নিন। ফোম বা নরম স্প্রিং এর গদি যুক্ত বিছানা শরীরের তথা কোমরের জন্য ভাল নয়। পাতলা তোশক ও সমান বিছানা হলে ভাল হয়।

ঘাড়ে ভারী কিছু তোলা থেকে বিরত থাকুনঃ
 চেষ্টা করুন কোমরে চাপ না লাগাতে। মাটি হতে বা নিচ থেকে কিছু তোলার দরকার হলে না ঝুঁকে হাঁটু ভাজ করুন অতঃপর তুলুন।

নিয়মিত শারীরিক পরিশ্রম করুনঃ

শারীরিক শ্রমের সুযোগ না থাকলে ব্যায়াম করুন। হাঁটার যতটুকু সুযোগ আছে কাজে লাগান। এক্ষেত্রে সবচেয়ে উপকারী হচ্ছে সাতার কাটা। কারন এতে আপনার সারা শরীরের অনেক পরিশ্রম হয়। প্রতিদিন ১০ থেকে ২০ মিনিট সাতার কাটুন। কয়েকদিনের মধ্যেই কোমর ব্যাথা আপনা থেকেই সেরে যাবে।

নিজের ওজন নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করুনঃ
কারন একটু বয়স হয়ে গেলে সাধারণও ওজন বাড়তে থাকে। নিয়মিত পুষ্টিকর ও ক্যালসিয়াম যুক্ত খাবার খান। কারন ক্যালসিয়ামের অভাবে বেশীরভাগ মহিলারা মেরুদণ্ডে হাড়ের ব্যাথার সমস্যায় ভুগে থাকেন। এছাড়া আপনার ওজন নিয়ন্ত্রনে থাকে কোমরের উপর চাপ ও কম পরবে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।