৪টি প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন ফেটে যাওয়া ত্বকের প্রতিরোধে

সাজসজ্জা
ত্বক ফেটে যাওয়া এক ধরনের রোগ বলা যেতে পারে। যাদের ত্বক অনেক বেশি রুক্ষ ও শুষ্ক তাদের ত্বক খুব বেশি ফেটে থাকে। এমনকি এই ধরনের শুষ্ক ত্বক শীতকাল বা গ্রীষ্মকাল কিছুই মানে না। সবসময়ই রুক্ষ হয়ে যায়। কোনো ধরনের মশ্চারাইজারও ভালো ফলাফল দেখাতে পারে না এসব ত্বকে। আপনি যদি এই ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে ব্যবহার করুন ৪ টি উপাদান যেগুলো ফাটা ত্বক প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখতে পারে। আসুন জেনে নিই ফাটা ত্বক রোধে এমন ৪ টি উপাদানের কথা।

০১। কলা :

কলা ত্বকের জন্য খুব উপকারী একটি উপাদান। ত্বক ফেটে যাওয়া রোধে পাকা কলা এবং দই এর একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রিত এই প্যাকটি ত্বকের ফাটা অংশে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এটি ত্বককে বেশ নরম আর মসৃণ করে তোলে। ভাল ফলাফলের জন্য প্রতিদিন এই কলার প্যাকটি ব্যবহার করতে পারেন।

০২।বাদামের তেল :

তেল উপাদানটিই ত্বকের জন্য বেশ উপকারী। ত্বকের ফাটা অংশে উদ্ভিজ এই উপাদানটি ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন রাতে ঘুমোতে যাবার আগে এই বাদামের তেল ফাটা ত্বকে লাগালে ত্বকের মসৃণতা ফিরে আসে, ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও প্রাণবন্ত।

০৩।লেবুর রস :

আমাদের ত্বকে অনেকসময় বিভিন্ন ভিটামিনের অভাব হয়ে থাকে যার ফলেও এই ত্বক ফেটে যাওয়া রোগ হতে পারে। এ কারণে লেবুর রস অনেক উপকারী একটি উপাদান। লেবুর রস ত্বকে ভিটামিন সি এর অভাব পূরণ করে এবং ফেটে যাওয়া ত্বকে মসৃণতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এছাড়া চিনির সাথে এই রস ত্বকে ব্যবহারে তা স্ক্রাবের কাজ করে।

০৪। অ্যালোভেরা বা ঘৃতকুমারী :

মসৃণ ত্বকের জন্য এই উপাদানটি বেশ কার্যকরী। ফেটে যাওয়া ত্বকের মসৃণতা ফিরিয়ে আনার জন্য এই অ্যালোভেরা সরাসরি মুখে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক করে ফলে ত্বক হয়ে ওঠে প্রাঞ্জল আর প্রাণবন্ত।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।