কাশ্মীরি পোলাও

সাজসজ্জা
যে কোনো উৎসব কিংবা অনুষ্ঠানে পোলাও রান্না হয়ই। সাধারণ পোলাও রান্না পারলেও কাশ্মীরি পোলাও পারেন না অনেকেই। কাজেই কৌশল জেনে বাসাতেই বানিয়ে নিন মজাদার কাশ্মীরি পোলাও। এতে খাবারে বৈচিত্র্য আসার পাশাপাশি নতুন রান্নার আনন্দে পূর্ণ তৃপ্তি পাবেন।

উপকরণ:

২ কাপ বাসমতী চাল ( ৩০মিনিট পানিতে ভিজিয়ে রাখা), ১টি দারুচিনি, ১ চা চামচ জিরা, ১ টি তেজপাতা, ৩টি লবঙ্গ, ২-৩ টি এলাচ, ১/২ চা চামচ আদা বাটা, ১ চা চামচ পাঁচফোড়ন, ২ চিমটি জাফরান, ২ টেবিল চামচ তেল অথবা ঘি, ৪ থেকে সাড়ে ৪ কাপ পানি, লবণ পরিমাণমতো।

পরিবেশনের জন্য:

১টি মাঝারি সাইজের পেঁয়াজ (চিকন করে কাটা), ১০-১২ টি কাজুবাদাম, ১০-১২ টি আমন্ড, ১০-১২ টি আখরোট, ২ টেবিল চামচ তেল।

প্রণালী:

প্রথমে একটি প্যানে তেল অথবা ঘি নিয়ে তাপ দিন। মাঝারি আঁচে দারুচিনি, জিরা, তেজপাতা, লবঙ্গ, এলাচ দিয়ে ভেঁজে নিন। এবার আঁচ কমিয়ে তাতে আদা ও পাঁচফোড়ন গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। পরে চাল ঢেলে নেড়ে দিন। এরপরে জাফরান যোগ করে নাড়ুন। এবারে পানি ও লবণ দিয়ে নেড়ে প্যানটি ভালোভাবে ঢেকে দিন। পুরো পানি শোষিত না হওয়া পর্যন্ত রান্না করুন।

এবার পরিবেশনের উপকরণ প্রস্তুত করতে একটি ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ ও এক চিমটি লবণ দিয়ে ভেঁজে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে আসলে টিস্যু পেপারে উঠিয়ে নিন। এবারে একে একে ঐ তেলেই কাজুবাদাম, আমন্ড, আখরোট ভেঁজে নিন।

পোলাও রান্না হয়ে গেলে নামিয়ে ফেলুন এবং বেরেস্তা ও ড্রাই ফ্রুটগুলো দিয়ে পরিবেশন করুন গরম গরম কাশ্মীরি পোলাও।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।