পেটপুরে খেলেও মজাদার এই দারুণ স্যুপটি ওজন কমাবে

সাজসজ্জা

ডায়েট করতে করতে বিরক্ত হয়ে গেছেন, তবুও কমে না ওজন? এখন থেকে কমবে! আজই ভুলে জান ডায়েটের কথা আর পেটপুরে খেতে শুরু করুন। কী খাবেন? জেনে নিন একটি জাদুকরী স্যুপের ব্যাপারে। এই ভীষণ মজাদার স্যুপটি দিনে একবার বা দুবার করে খেতে শুরু করুন, বিনা কষ্টে ডায়েট ছাড়াই কমবে ওজন। মাত্র ৭দিনেই ঝড়ে যাবে অনেকটা বাড়তি ওজন।

জেনে নিন স্যুপটির প্রস্তুত প্রণালি-

উপকরণঃ

-কাটা ছাড়া বড় মাছ কিংবা মুরগির কিমা ১ কাপ
-ফিশ বা চিকেন ষ্টক ২ কাপ (মাছ হলে ফিশ আর মুরগি হলে চিকেন ষ্টক ব্যবহার করুন। ষ্টক তৈরি করতে মাছ বা মুরগির টুকরো আদা, রসুন, লবণ, গোল মরিচ দিয়ে জ্বাল দিন অল্প আছে। ঘণ্টা খানেক জ্বাল দিলে আপনার ষ্টক তৈরি ব্যবহারের জন্য। চাইলে সবজির ষ্টকও ব্যবহার করতে পারেন।)
-মরিচ, পুদিনা পাতা কুচি, গোল মরিচ গুঁড়ো স্বাদমত
-সবজি পছন্দ মত ১ কাপ (গাজর, পেঁপে, ফুলকপি, ব্রকলি, বাঁধাকপি, বরবটি, পালং শাক, বেবি কর্ণ ইত্যাদি)
-সয়াসস সামান্য
-কর্ণ ফ্লাওয়ার ১ চা চামচ
-ফিশ সস ১ চামচ (না দিলেও হবে)
-লবণ স্বাদমত।

প্রণালিঃ

-মাছ বা মাংসের কিমাকে মাখিয়ে নিন সয়াসস, লবণ ও গোলমরিচ দিয়ে। চাইলে দিতে পারেন আপনার পছন্দের যে কোন মশলা। তবে না দিলেই ভালো লাগবে বেশি।
-এই মাখানো মাছ বা মাংসের মাঝে মরিচ ও পুদিনা পাতা কুচি ভরে ছোট ছোট বল আকারে গড়ে নিন।
-চুলায় ষ্টক গরম দিন। এতে একে একে সয়াসস, ফিশ সস, লবণ ও গোলমরিচ দিয়ে দিন। তারপর ফিশ বা চিকেন বল গুলো দিয়ে দিন। অল্প আঁচে বলগুলো সিদ্ধ হতে দিন।
-সবজিগুলোকে আগেই ভাপিয়ে রাখুন। বলগুলো সিদ্ধ হয়ে গেলে সবজিগুলো ষ্টকের মাঝে দিয়ে দিন।
-আরও কিছুক্ষণ রান্না করুন। এরপর কর্ণফ্লাওয়ার টুকুন পানিতে গুলিয়ে স্যুপের মাঝে দিয়ে দিন। নাড়ুন। স্যুপ ঘন হয়ে গেলে নামিয়ে নিন। খুব বেশি ঘন হবে না , আবার পাতলাও না। চাইলে আরও কর্ণ ফ্লাওয়ার দিতে পারেন। ব্যস, তৈরি আপনার স্যুপ।

ওজন কমানোর জন্য কীভাবে খাবেন?

দ্রুত ওজন কমাতে চাইলে এই স্যুপটি এক বাটি করে খান দিনে দুইবেলা। সাথে রাখুন ছোট্ট এক টুকরো টোস্ট। কিংবা আপনি চাইলে এক মুঠো রাইস নুডুলস দিয়েও নিতে পারেন। এখানে যেটুকু তৈরি করা হয়েছে, সেটা আপনি দুবেলা খেতে পারবেন। সকালে আপনার পছন্দমত যে কোন ব্রেকফাস্ট করুন, ভাত-রুটি কিংবা আপনার যা ভালো লাগে। কোন বিধিনিষেধ নেই। কিন্তু দুপুরে ও রাতে খান এই খাবারটি। অর্থাৎ দুপুরে ও রাতে ভাত কিংবা রুটির বদলে এই খাবারটি চলবে।

না, এই খাবার খেলে আপনি মোটেও দুর্বল হয়ে পড়বেন না। কারণ এতে আছে পর্যাপ্ত মাত্রায় প্রোটিন, সামান্য কার্বোহাইড্রেট, প্রচুর সবজি অর্থাৎ প্রচুর ভিটামিন ও মিনারেলস। একদম লো ফ্যাট ও লো ক্যালোরির এই খাবারটি আপনাকে দুর্বল হয়ে পড়তে দেবে না, কিন্তু ওজন কমাবে দ্রুত। পেটটাও ভরা থাকবে অনেকক্ষণ। তবে হ্যাঁ, ভালো ফল পেতে ভাজাভুজি খাবার কিছুদিনের জন্য বাদ দিয়ে দিন।

পরামর্শ দিয়েছেন-
ফজলুল করিম
পারসোনাল ট্রেইনার
সেনোরিটা স্লিমিং সেন্টার, মেহেদিবাগ, চট্টগ্রাম।

রেসিপি ও ছবি-
আতিয়া আমজাদ
শৌখিন রন্ধন শিল্পী

সূত্র: প্রিয় লাইফ

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।