গাছের যত্ন

সাজসজ্জা
* মানি প্ল্যান্টের মতো যেসব গাছ পানিতে রাখতে হয় সেগুলো রাখার জন্য বাড়িতেই কন্টেইনার তৈরি করতে পারেন। পুরনো প্লাস্টিকের কন্টেইনার বা সিরামিকের মগে সাজিয়ে রাখুন। দেখতে সুন্দর লাগবে এবং বাড়ির মধ্যে সবুজের ছোঁয়াও থাকবে

* পুরনো চায়ের কেটলি বা সুগার পটের হ্যান্ডেল ভেঙে গেলে পরিষ্কার করে রাখুন। এরপর ভাঙা জায়গায় রঙ করে নিন। বাথরুম বা কিচেনে একটু সবুজের ছোঁয়ার জন্য এসব কন্টেইনারে গাছ লাগাতে পারেন। দেখতে সুন্দর লাগবে মনও উৎফুল্ল থাকবে।

* লম্বা ফুলদানির মধ্যে ফুলের স্টিক রাখলে সেট করতে অসুবিধে হয়। তাই ফুলদানিতে পানি ভরে কয়েল পেপার দিয়ে মুখ আটকিয়ে রাখুন। এরপর কয়েলে ছোট ছোট ফুটো করে ফুলের স্টিকগুলো ঢুকিয়ে দিন। পানির মধ্যে স্টিকগুলো সোজা হয়ে থাকবে।

* যে ধরনের গাছের গোড়া পানিতে রাখলেই তৈরি হয় সেগুলো কাচের জারে রাখুন। গাছের মূল বেড়ে উঠলে পানি ফেলে দিয়ে মাটি দিয়ে ভরে রাখুন।

* গাছ দিয়ে ঘর সাজানোর আগে পাতা ও ডাল ছেঁটে রাখুন।

* ক্যাকটাস দিয়েও ঘর সাজাতে পারেন। এর একটা সুবিধা হচ্ছে বেশি পানি দেয়ার দরকার হয় না। এমনিতেই বড় হয়।

* গাছের গোড়ায় ভেজা চা পাতা দিন। তাহলে গাছেল গোড়ার মাটি তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার আশংকা কম থাকে। অনেকক্ষণ ফ্রেসও থাকবে।

* বাড়িতে গাছের যত্নের জন্য সার বানাতে পারেন। ফেলে দেয়া চা পাতা ও ডিমের খোসা গুঁড়ো করে একসঙ্গে মিশিয়ে ৭-৮ দিন রোদে রাখুন। গোলাপ ও অন্যান্য ফুলের গাছের সার হিসেবে খুব ভালো কাজ করবে।

* গাছের পাতা ও ডাল ছাঁটার জন্য বিশেষ ধরনের কাঁচি পাওয়া যায়। সেগুলো কিনে রাখুন।

* নতুন চারাগাছ বেড়ে ওঠার জন্য পানির প্রয়োজন হয়। কিন্তু একসঙ্গে প্রচুর পরিমাণে পানি না দিয়ে বারবার অল্প করে পানি দিন।

* টবের মধ্যে লাগানো গাছে কী পরিমাণে পানির দরকার তা বুঝতে অসুবিধা হয়। এছাড়া বেশি পানি দিলে গাছের গোড়া পচে যায়। তাই চিকন লম্বা তার মাটিতে ঢুকিয়ে রেখে দেখুন তারে মাটি লেগে আছে কিনা। ভিজা মাটি লেগে থাকলে বুঝবেন পানি দেয়ার দরকার নেই।

* বেশি পরিমাণে পানি দিলে যেমন গাছের ক্ষতি হয়, তেমনি কম পরিমাণে পানি দিলেও গাছের সজীবতা নষ্ট হয়ে যায়। তাই সকালে বা বিকেলে যখন রোদের তেজ কম থাকে সেই সময় গাছে পানি দেয়ার আদর্শ সময়।

* কয়েকদিনের জন্য বেড়াতে যাচ্ছেন অথচ বারান্দার টবে কয়েকটা গাছ রয়েছে। সেক্ষেত্রে সরাসরি রোদ আসে এমন জায়গা থেকে গাছ সরিয়ে রাখুন। আর বেড়াতে যাওয়ার দিন মনে করে গাছে পানি দিন।

* অতিরিক্ত আলোর নিচে গাছ রাখলে গাছের রঙ বিবর্ণ হয়ে যায়। তাই ঠাণ্ডা ও আলো কম পৌঁছায় এমন জায়গায় গাছ রাখুন।

* ঘরের পরিবেশে সজীবতা আনতে গাছ ব্যবহারের কোনো বিকল্প নেই। এক টুকরো সবুজ যে প্রশান্তি দিতে পারে তা অন্য কোনো কিছুর দ্বারা সম্ভব নয়।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।