নাস্তায় মজাদার লুচি-আলুর দম

sajsojja
আসুন, আজ জেনে নেয়া যাক ফুলকো লুচি আর আলুর দম বানাবার রেসিপি। যতটা ঝঞ্ঝাট মনে হচ্ছে, ততটা কিন্তু মোটেও নয়। বরং আগের রাতে একটু গুছিয়ে রাখলে সকালে লুচি- আলুর দম করতে পারবেন কর্মজীবী যে কেউ। আবার লাঞ্চ বক্সে কিংবা বাচ্চাদের টিফিনেও মানাবে বেশ।

ফুলকো লুচি বেলতে

অনেকেই মনে করেন লুচির ময়দায় বেশি করে তেল বা ঘি এর খামির দিলে লুচি ফুলবে ভালো। অনেকেই ভাবেন খামিরকে বুঝি আধ ঘণ্টা ভেজা কাপড়ে ঢেকে রাখলে লুচি ফুলকো হবে। সত্যি বলতে কি, করতে হবে না এই সব কিছুই। আপনার চট করে বানানো লুচিই হবে ফুলকো আর নরম। কেবল অনুসরণ করুন এই পদ্ধতি।

উপকরণ:
ময়দা ২ কাপ, তরল ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদ মত, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি প্রয়োজনমত, তেল ভাজার জন্য।

প্রণালী:
ময়দার মাঝে ঘি ও লবণ দিয়ে ময়ান দিন। প্রয়োজনমত পানি দিয়ে বেশ নরম খামির করুন। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। রেখে দেয়ার প্রয়োজন নেই মোটেও। তেল গরম হতে দিন, এবং সেই ফাঁকেই ছোট ছোট লুচি বেলে গরম তেলে লাল করে ভেজে নিন। মনে রাখবেন, লুচি যেন খুব পাতলা না হয়। আবার একেবারে মোটাও না হয়।

আলুর দমের জন্য:

আলুর দম সব চাইতে মজাদার হয় নতুন আলু দিয়ে, কিংবা বগুড়ার আলু দিয়ে। বানাতে এমন কোনও বাড়তি সময় লাগে না, এবং পরিবেশন করা যায় ভাত- রুটি- পরোটার সাথেও।

উপকরণ:
আলু ডুমো করে কাটা- ২ কাপ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
পিঁয়াজ বেরেস্তা- ১/৪ কাপ
হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ
মরিচ গুঁড়া- ১/২ চা চামচ
ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ
জিরা ভাজা গুঁড়া- ১/২ চা চামচ
কাঁচা মরিচ ফালি- ইচ্ছা মত
পাঁচ ফোড়ন- ১ চা চামচ
তেল- ২ টেবিল চামচ
ঘি- ১ টেবিল চামচ
ধনেপাতা- ইচ্ছামতন
লবণ- স্বাদ মত

প্রণালী:
আলু আধা সিদ্ধ করে নিন এক চিমটি হলুদ দিয়ে। পানি ঝরিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভাজুন। হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কশান। আলু দিয়ে দিন, অল্প একটু পানি দিন। ফুতে উঠলে পিঁয়াজ বেরেস্তা ও জিরা গুঁড়া দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। পানি টেনে আসলে ভালো করে নেড়ে আলু গুলো একটু ভাঙ্গা ভাঙ্গা করে দিন।

এবার আরেকটা প্যানে ঘি গরম করুন, তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিন। এবং পুরো মিশ্রণটা আলুর মাঝে ঢেলে দিয়ে বাগাড় দিন। খেয়াল রাখবেন পাঁচ ফোড়ন যেন পুড়ে না যায়, তাতে পুরো খাবারটা তিতকুটে হয়ে যাবে।
এবার? এবার আর কি, পরিবেশন করুন গরম গরম লুচি আর আলুর দম। চাইলে সাথে পরিবেশন করতে পারেন ডিম ভাজা, গরম রসগোল্লা, পায়েস কিংবা স্রেফ লেবু আর সবুজ সালাদ!

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।