চোখের শেইপ অনুযায়ী আই লাইনারের ব্যবহার

sajsojja
আই লাইনার মেক-আপের একটি গুরুত্বপূর্ণ অংশ। আইলাইনার লাগানোর অনেক উপায় আছে। আজ আমরা জেনে নেব চোখের শেইপ অনুযায়ী কিভাবে আই লাইনার লাগাতে হবে। অনেক বছর আগের ইজিপ্ট এর রানী ক্লিওপেট্রার ছবিতে দেখা যায় আই লাইনারের ব্যবহার তার চোখকে কতটা সপ্রতিভ করে তুলে।

সময়ের সাথে সাথে বিভিন্ন ধরনের আইলাইনার তৈরি হয়েছেঃ

– পাওডার বেইসড আইলাইনার

– ওয়াক্স বেইসড আইলাইনার

– লিকুইড আইলাইনার

– কোল আইলাইনার

– জেল বেইসড আইলাইনার

সব আইলাইনার এর মধ্যে সর্বাধিক ব্যবহৃত হয় কালো রঙ এর আই লাইনার। তবে নীল, ব্রাউন, বেগুনি, বিভিন্ন রঙ এর আই লাইনার-ও বাজারে পাওয়া যায়। চোখ সুন্দর করে সাজানোর জন্য আইলাইনার চোখের শেইপ অনুযায়ী লাগাতে হবে।

প্রসস্ত চোখের জন্যঃ

আইলাইনার চোখের উপর ও নীচের পাতায় ভেতর থেকে বাইরের দিকে এক তৃতীয়াংশ জুড়ে লাগাতে হবে। চাইলে চোখের পাতার বাইরের দিকে হালকা রঙ এর আই লাইনার লাগানো যেতে পারে। তবে চোখের ভেতরে অবশ্যই ভালো ভাবে কাজল লাগিয়ে নিতে ভুলবেন না।

খুব কাছাকাছি চোখের জন্যঃ

চোখের পাতার উপরের এবং নীচের অংশে মধ্যখান থেকে বাইরের দিকের কর্নার পর্যন্ত আই লাইনার লাগাতে হবে। চোখের ভেতরের দিকের কর্নারে আই লাইনার বা কাজল না লাগানোই ভালো তাতে চোখ আরও বেশি কাছে মনে হবে।

ছোট চোখের জন্যঃ

হালকা রঙের আই লাইনার চোখের ভেতর থেকে বাইরের দিকে পর্যায় ক্রমে চিকন থেকে মোটা করে লাগাতে হবে। চোখের ভেতরের দিকে সাদা রঙের কাজল লাগিয়ে নিতে হবে এতে করে চোখ বড় দেখাবে।

ঘুমন্ত চোখের জন্যঃ

আই লাইনার চোখের পাতার সাথে না লাগিয়ে একটু ফাকা রেখে ভেতরের দিকের কর্নার থেকে বাইরের দিকের কর্নার পর্যন্ত একটু ছড়িয়ে লাগাতে হবে। এতে করে চোখে একটি লিফটিং এফেক্ট আসবে।

আমন্ড শেইপ চোখের জন্যঃ

চোখের পাতার শুধু উপরের দিকে ভেতর থেকে বাইরের কর্নার পর্যন্ত লাগাতে হবে। এতে করে চোখের শেইপ সুন্দর দেখাবে।

এশিয়ান চোখের জন্যঃ

আই লাইনার চোখের উপরের দিকে মাঝখান থেকে বাইরের দিকের কর্নার পর্যন্ত চিকন বা মোটা করে লাগাতে হবে। চোখের নিচের পাতার পুরোটা জুড়ে আই লাইনার লাগিয়ে নিতে হবে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।