এই গরমে আপনার চুলের সঠিক যত্ন নিন

সাজসজ্জা
• সপ্তাহে একদিন অন্তত ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে পুরো চুলে লাগান। এক ঘণ্টা পর চুল শ্যাম্পু করে নিন।
• মাথায় খুশকি হলে চুল পরা বৃদ্ধি পায় সপ্তাহে একদিন নারিকেল তেল হালকা গরম করে মাথার তালুতে সামান্য করে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। গরম ভাপে খুশকি মাথার তালু থেকে উঠে আসবে।
• নারকেল তেল অথবা অলিভ অয়েল হালকা গরম করে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এরপর তুলার প্যাড সেই তেলে ডুবিয়ে তার সাহায্যে চুলের গোড়া ম্যাসাজ করুন। ঘণ্টা দুয়েক পর শ্যাম্পু করে ফেলবেন। চুল পড়া কমবে।
• আমলা, শিকাকাই, মেথি ও রিঠা গুঁড়া টক দইয়ের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন।
• আমলকী ও জবাফুল নারকেল তেলে ফুটিয়ে বোতলে ভরে রাখুন। শ্যাম্পু করার আগে ওই তেল চুলের গোড়ায় ম্যাসাজ করবেন।
• নারকেল তেলের সঙ্গে দারুচিনি গুঁড়া করে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলেও চুল পড়া কমে।
• আরও মনে রাখুন ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে হালকাভাবে চুল আঁচড়ে নেবেন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ঠিকমতো হয়।
• চুলপড়া রোধ করতে লাইফ স্টাইল ও ডায়েটেও পরিবর্তন আনা জরুরি। অর্থাৎ ব্যালেন্সড ডায়েট মেনে চলুন। সবুজ শাকসবজি, ফলমূল বেশি খান। বেশি করে প্রোটিনযুক্ত খাবার ও প্রচুর পানি পান করুন।

চুলকে খুশকি মুক্ত রাখতে চান?

– সপ্তাহে একদিন নারিকেল তেল হালকা গরম করে মাথার তালুতে সামান্য করে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। গরম ভাপে খুশকি মাথার তালু থেকে উঠে আসবে। পরপর তিন সপ্তাহ করলে ভালো ফল পাওয়া যাবে।

– লেবুর রস খুশকি রোধে বেশ উপকারী। নারিকেল তেলে লেবুর রস মিশিয়ে মাথায় তালুতে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুধু পানি দিয়ে ধুয়ে ফেলে পরদিন শ্যাম্পু করুন।

– শ্যাম্পু করার পর এক মগ পানিতে একটি লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিলে খুশকি যেমন কম হবে, তেমনি চুল বেশ ঝকঝকে ও হালকা হবে।

– পেঁয়াজের রস খুশকি প্রতিরোধে সহায়ক ভূমিকা রাখে। একটি পেঁয়াজ থেঁতো করে রস চুলের গোড়ায় লাগান। সাবধান, চোখে যেন না পড়ে।

– চুলে অন্তত সপ্তাহে একদিন নারিকেল তেল ব্যবহার করুন, যা চুলকে করে তুলে খুশকিমুক্ত।

– মাথায় মানসম্পন্ন খুশকি প্রতিরোধক শ্যাম্পু ব্যবহার করুন, আপনার চুল হয়ে উঠবে আরও সুন্দর।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।