মুখের যত্নে ফেসিয়াল করার ৭টি কৌশল

sajsojja
রূপচর্চার অন্যতম একটি অংশ ফেসিয়াল । নারী-পুরুষ সবার জন্যে আর কিছু না হলেও, অন্ততপক্ষে মুখের যত্ন অতি জরুরি বিষয়। মুখটি শুধু পরিষ্কার রাখাটাই বড় কথা নয়। ম্যাসাজের মাধ্যমে মুখের যত্ন ( face care ) নিতে হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। জেনে নিন মুখ ম্যাসাজের ৭টি কার্যকর কৌশলের কথা।

১. ট্যাপিং:
ফেসিয়াল করার যে পদ্ধতির কথা সবার আগে জানা উচিত, তা হলো ট্যাপিং। খুব সাধারণ একটি কৌশলে ত্বকের সজীবতা ফিরে আসে। হাতের দুটো আঙ্গুল দিয়ে গোটা মুখে হালকাভাবে বাড়ি দিতে থাকুন। ঠিক যেন আপনার চেহারা একটি মাটির হাঁড়ি, আর আপনি তা হালকাভাবে বাড়িয়ে দেখছেন। এতে ত্বকের জেল্লাই বাড়ে এবং মুহূর্তে উজ্জ্বল হয়ে ওঠে।

২. ওপরমুখী ম্যাসাজ:
আরেকটি কার্যকর পদ্ধতি হলো গোটা মুখে ম্যাসাজ করা যা নিচ থেকে ওপরের দিকে করতে হবে। এমনকি যে অংশে ম্যাসাজ করছেন, হাত দুটো আলতোভাবে নিচ থেকে ওপরের দিকে তুলতে হবে। গালের নিচের দিকে, চিবুকের ওপরের অংশ এবং কপালে এই পদ্ধতিতে ম্যাসাজ মুখের পেশির জড়তা কাটিয়ে দেয়।

৩. ভ্রু-জোড়ার মাঝে ভাঁজ:
আপনার ভ্রু-জোড়ার মাঝখানে কি ভাঁজ রয়েছে আপনার? তাহলে হাতের তর্জনী ভাঁজের মাঝখানে রেখে বিপরীতদিকে হালকা করে টান দিন। দুই হাতের তর্জনী মাঝামাঝি রেখে দুই দিকে আলতো করে ম্যাসাজ করতে থাকুন।

৪. চোখের ম্যাসাজ:
দুই চোখে যদি ক্লান্তি ভর করে তবে এই কৌশল দারুণ কাজে দেবে। দুই চোখের চারদিকে হাড় রয়েছে। চোখের ওপরে ও হাড়ের ভেতরের দিকে আস্তে আস্তে আঙ্গুল দিয়ে চাপ দিতে থাকুন। কক্ষপথের মতো চোখের চারদিকের এই হাড়ের ভেতরের দিকে চোখের পেশি রয়েছে। এগুলোতে কয়েকবার চাপ পড়লেই দেখবেন আপনি আরাম বোধ করছেন।

৫. হাসি:
এই কাজটি শুধু মন-ই ভালো করে দেয় তা নয়, মুখের পেশির দারুণ ব্যায়ামও ঘটায়। যদি হাসির উপলক্ষ না থাকে, তবে হাসার সময় মুখ যেভাবে নড়াচড়া করে সেখাবে চোয়াল নিচে নামান বা ওপরের দিকে ওঠান। এটা খুব ভালো একটি ম্যাসাজ।

৬. সাইনাস ম্যাসাজ:
সাইনাস কি আটকে গেছে? নাকের দুইপাশে দুই হাতের তর্জনী দিয়ে চাপ দিন। নাকে হালকা গোলাকার করে ঘষতে থাকুন। ধীরে ধীরে আরাম বোধ করবেন।

৭. হালকা স্ট্রোক:
কপালে হালকাভাবে হাতের তালু বা আঙুল দিয়ে বাড়ি দিন। কপাল থেকে শুরু করে ধীরে ধীরে চারদিকে এই কৌশল প্রয়োগ করতে পারেন। স্ট্রেস থাকলে এই কৌশল বেশ কাজে দেবে এবং চেহারায় সতেজ ভাব আসবে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।