গরমে চুলের যত্ন

গরমে চুলের যত্ন
এই গরমে চুল নিয়ে সমস্যায় আছেন? আপনার কি ঘামে ভিজে গিয়ে মাথায় গন্ধ কিংবা দিন শেষে চুল  চটচটে হয়ে যায়? চুল পড়া বৃদ্ধি পেয়েছে?  মূলত বাইরের রোদের কারণে ঘাম হয়ে চুল চটচট হয়েযায়  এবং চুলে রুক্ষতা চলে আসে । তবে সঠিক যত্ন নিলে এই গরমেও আপনার চুল থাকবে সুন্দর এবং ঝরঝরে ।

সপ্তাহে ৩ দিন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে হবে । চুল ধোওয়ার আগে নারিকেল তেল মাথার তালুতে ১ ঘণ্টা লাগিয়ে চুল ধুয়ে ফেলুন । চুল ধোওয়ার পর ভাল করে শুকাতে হবে যেন মাথার তালু ভেজা না থাকে কারণ এতে গন্ধ হয় এবং ঘাম বেশি হয় । ভেজা চুল না আঁচড়িয়ে শুকানোর পর আঁচড়ালে চুল কম পড়ে।

সপ্তাহে ১ দিন প্যাক লাগিয়ে রাখলে চুলে ঝরঝরা ভাব আসবে। বাসায় বসেই আপনি সহজে বানিয়ে ফেলতে পারেন এইসব প্যাক। ঘামের গন্ধ না হওয়ার জন্য টক দই, ডিম, মোসাম্বির রস, অল্প হেনা শিকাকাই, আমলকী-মেথি পাউডার, নারিকেল তেল দিয়ে একটা প্যাক বানান এবং ৪০ মিনিট মাথার তালুতে লাগিয়ে রাখুন। এরপর আধা মগ পানিতে অল্প ভিনেগার ও চায়ের লিকার মিশিয়ে  চুল ধুয়ে ফেললে তা কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন । নারিকেলের দুধের সাথে একটা ডিম, ২ চামচ ভিনেগার ও আমলকীর রস  মিশিয়ে তা লাগালে চুলের রুক্ষতা কমে । এছাড়া টক দই, মধু ও পাকা কলা পেস্ট করে লাগালেও ভাল ফল পাওয়া যায় ।

বাইরে বের হওয়ার আগে চুল বেঁধে নিন । খুব টাইট করে না বেঁধে হাল্কা বেণী, পনিটেল বা হাতখোঁপা করে নিলে ঘাম কম হবে।  রোদ থেকে বাঁচতে ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন এবং চুলে যাতে সবসময় হাওয়া চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।