যে ১৪ টি খাবার ভুলেও ফ্রিজে সংরক্ষণ করবেন না

যে খাবার গুলো ভুলেও ফ্রিজে সংরক্ষণ করবেন না
ফ্রিজের বিজ্ঞাপনে পৃথিবীর সকল খাবার ফ্রিজে টাটকা থাকে বলে উল্লেখিত থাকে। অনেকে এই বিজ্ঞাপনে মজে ফ্রিজে কোন খাবারটি রাখবেন আর কোনটি রাখবেন না তা নিয়ে অনেক দ্বিধায় পড়ে যান। এমন অনেক খাবারই ফ্রিজে রাখেন যা ফ্রিজে রাখার উপযুক্ত নয় এবং ফ্রিজে রাখার ফলেই খাবারগুলো নষ্ট হয়। আজ জেনে নিন এমনই কিছু খাবারের তালিকা যা ফ্রিজে রাখতে যাবেন না একেবারেই।

১) পাউরুটি
পাউরুটি ফ্রিজে রাখলে অতিরিক্ত শুষ্ক হয়ে যায় যা পরে আর খাওয়া যায় না। তাই এটি স্বাভাবিক তাপমাত্রায় বাইরেই রাখুন।

২) আলু
ফ্রিজে আলু রাখতে যাবেন না ভুলেও। ফ্রিজে রাখলে আলুর আসল স্বাদ একেবারেই নষ্ট হয়ে যায়। বাইরে রাখুন একটি কাগজের প্যাকেটে।

৩) কিছু ধরনের ফল
আপেল, কলা, কমলা, লেবু, মালটা, বেরী, তরমুজ ইত্যাদি ধরণের ফলগুলো ফ্রিজের বিজ্ঞাপনে ফ্রিজে রাখলেও আপনি রাখতে যাবেন না। ফ্রিজে রাখলে ফলের পুষ্টিগুণ ও স্বাদ দুটোই নষ্ট হয়ে যাবে।

৪) পেঁয়াজ ও রসুন
অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন অথবা প্যাকেট ধরেই পেঁয়াজ ফ্রিজে রাখেন। দুটোর কোনটিই স্বাস্থ্যকর নয়। বরং পেঁয়াজ ফ্রিজে রাখলেই দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং রসুনে কালচে দাগ পড়ে যায়। এগুলো বাইরেই রাখুন।

৫) টমেটো
টমেটো কিনে ফ্রিজে রেখে দিচ্ছেন? তাহলে জেনে রাখুন এতে করে টমেটোর স্বাদ নষ্ট হচ্ছে। এছাড়াও টমেটো ফ্রিজে রাখলে টমেটোর ভেতরটা একটু সেদ্ধ ধরণের হয়ে যায়। তাই টমেটো বাইরেই রাখুন।

৬) কেচাপ, সয়াসস
আমরা অনেকেই কেচাপ ও সয়াসস ধরণের জিনিসগুলো ফ্রিজেই রাখি। কিন্তু এগুলো বাইরে রাখলেও কোনো ক্ষতি নেই বরং ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে।

৭) তেল
ভুলেও তেল ধরণের কিছু ফ্রিজে রাখতে যাবেন না। এতে করে তেল জমাট বেঁধে আপনারই সময়ের অপচয় ঘটাবে।

৮) কফি
আপনি যদি কফির প্যাকেট ফ্রিজে রেখে থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। এতে করে কফির স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে ও কফিও জমাট বেঁধে যাবে।

৯) আচার
অনেকেই ভাবেন আচার ফ্রিজে রেখে দিলে অনেকটা সময় বাঁচানো যাবে। কিন্তু আচার ফ্রিজে রাখলেই ছত্রাক পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। এরচাইতে বাইরেই রাখুন এবং নিয়মিত রোদে দিন।

১০) বাটার
সাধারণ বাটারই হোক আর পিনাট বাটারই হোক না কেন ফ্রিজে রাখতে যাবেন না। স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে।

১১) মধু
মধু ফ্রিজে রেখে দিলে নিচের দিকে জমাট বাধাঁ চিনির মতো হয়ে যায়। তাই মধু বাইরেই ঠাণ্ডা কোনো স্থানে রাখুন, নষ্ট হবে না।

১২) জ্যাম ও জেলি
অনেকেই জ্যাম ও জেলি ফ্রিজে রাখেন, কিন্তু জ্যামে অনেক প্রিজারভেটিভ থাকে যার কারণে এগুলো ফ্রিজে রাখা ঠিক নয়। যদি ঘরে বানানো জ্যাম বা জেলি হয় তবেই তা ফ্রিজে রাখুন।

১৩) মসলা
মসলার স্বাদ অটুট রাখতে চান? তাহলে মসলা ভুলেও ফ্রিজে রাখবেন না। যদি বাটা মসলা অনেকটা সময় রাখতে চান তাহলেই রাখুন।

১৪) বাদাম ও খেজুর
বাদাম ও খেজুর বা শুকনো ফল ফ্রিজে রাখলে আরও বেশি শুকিয়ে একেবারেই শক্ত হয়ে যায় যা খাওয়ার উপজুক্ত থাকে না। তাই এগুলো বাইরেই রাখুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।