চুলের যত্নে ৫ টিপস

চুলের যত্নে ৫ টিপস
চুল পড়ে যাচ্ছে সে ভাবনায় পড়ে যেতে পারে আরো চুল। কারণ আপনি জানেন ব্যয়বহুল পার্লারের যত্ন হিতে বিপরীত হতে পারে। কৃত্রিমতার কারণে স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে চুল। সেক্ষেত্রে বেছে নিন প্রাকৃতিক উপকরণের পরিবেশসম্মত ও স্বাস্থ্যকর ব্যবহার ।

গরম তেল:
গরম তেল চুলের যত্নে বেশ কার্যকর। জলপাই, নারিকেল বা কানোলা তেল হালকা গরম করে নিন। তারপর আস্তে আস্তে মাথার তালুতে ম্যাসাজ করুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নিন। দেখুন চুল কেমন প্রাণবন্ত হয়ে উঠেছে।

প্রাকৃতিক রস:
পেয়াজ, রসুন বা আদার রস হতে পারে চুলের জন্য প্রয়োজনীয় ভিটামিনের আধার। চুলে ভালোভাবে ম্যাসাজ করে সারারাত রেখে দিন। সকালে ধুয়ে ফেলুন।

মাথায় ম্যাসাজ:
প্রতিদিন কয়েক মিনিট তালুতে ম্যাসাজ করুন। এটি রক্ত চলাচলে সাহায্য করে। রক্ত চলাচল চুলের গ্রন্থিকে সক্রিয় রাখে। ম্যাসাজের সময় কয়েক ফোটা লাভেন্ডার অথবা বাদাম বা সেসামি তেল ব্যবহার করতে পারেন।

সবুজ চা:
মাথার তালুতে লাগাতে পারেন হালকা গরম সবুজ চা। এরজন্য এককাপ গরম পানিতে দুই ব্যাগ চা মিশিয়ে নিন। একঘন্টা পর চুল ধুয়ে নিন ভালো করে। সবুজ চায়ে আছে এন্টিঅক্সিডেন্ট। যা চুল পড়া রোধ ও বৃদ্ধিতে সাহায্য করে।

ধ্যান করুন:
ব্যাপারটা আপনার কাছে অবিশ্বাস্য ঠেকতে পারে। কিন্তু মনে রাখুন অতিরিক্ত চাপ ও দুশ্চিন্তা চুল পড়ার মূল কারণ হয়ে উঠতে পারে। ধ্যান আপনাকে চাপমুক্ত করবে। নিয়মিত ধ্যান হরমোনের ভারসাম্য তৈরি করে।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।