ওজন কমাতে চান? এই ৫ ধরণের খাওয়ার অভ্যাস দূর করুন আজই

ওজন কমানো
ওজন বেড়ে যাওয়া নিয়ে কমবেশি সকলেই বেশ ভয়ে থাকেন। ব্যায়াম ও ডায়েটের মাধ্যমে সকলেই নিজেদের ওজন কমিয়ে রাখতে চান। কিন্তু এরপরও আপনি মুটিয়ে যাওয়ার ঝুঁকি থেকে রেহাই পাবেন না। কারণ আপনার নিজের অজান্তেই আপনার খাওয়া বেশি হচ্ছে। ভাবছেন কীভাবে? আপনার কিছু অদ্ভুত অভ্যাস রয়েছে যার কারণে আপনার চাহিদার থেকেও বেশি খাচ্ছেন আপনি নিজের অজান্তেই। এই অভ্যাসগুলো বাদ দিলেই ওজনটা নিয়ন্ত্রণে রাখতে সমস্যা হবে না আর।

১) ফ্রেন্ড সার্কেলে ও আড্ডায় খাওয়া

অদ্ভুত হলেও সত্যি যে আপনি যেদিন বন্ধুবান্ধবের সাথে আড্ডায় বসেন সেদিন আপনার অন্যান্য দিনের তুলনায় অস্বাস্থ্যকর খাবার বেশি খাওয়া হয়। যার প্রভাব পড়ে সরাসরি আপনার ওজনের উপরে। বন্ধুদের সাথে আড্ডায় বসলে কতোটুকু খাবার খাচ্ছেন তার হিসাব রাখা বেশ কঠিন এবং অস্বাস্থ্যকর খাবারই বেশি খাওয়া হয়। তাই আড্ডায় বসলে অস্বাস্থ্যকর খাওয়া এবং বেশি খাওয়ার অভ্যাস বাদ দিন।

২) খুব বেশি রাত জেগে থেকে খাওয়ার অভ্যাস

আপনি জানেন কি? রাতের খাবার খাওয়ার পর যতো বেশি রাত আপনি জেগে থাকবেন ততো আপনার ক্ষুধা বেড়েই চলবে যা আপনাকে খেতে উৎসাহী করবে। সব চাইতে সমস্যা হলো রাত জাগা হলে এমন খাবার খাওয়া হয় যা দেহে ফ্যাট হিসেবেই জমা থাকে। তাই ওজন কমাতে চাইলে রাত জাগা বন্ধ করুন।

৩) খুব দ্রুত খাবার খাওয়ার অভ্যাস

আমরা যখন দ্রুত খাবার খাই তখন আমাদের খাবারের পরিমাণটা বেশি হয়ে যায় যা আমরা বুঝতে পারি না একেবারেই। বেশি খেলেও মনে হয় পেট ভরেনি। কিন্তু যখন আমরা সামান্য খাবার নিয়ে তা ধীরে সুস্থে খেতে থাকি তখন সেই সামান্য খাবারেই আমাদের পেট ভরে থাকে। তাই দ্রুত খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

৪) টেলিভিশনের সামনে বসে খাওয়া

টিভি দেখতে বসে সামনে স্ন্যাকস জাতীয় খাবার নিয়ে বসলে আপনি ঠিক কতোটা খাচ্ছেন তা আপনি একেবারেই হিসাব করতে পারেন না। অনেক বেশি অস্বাস্থ্যকর খাবার খাওয়া হয় এইকারনে যা ওজন বাড়ায়। তাই টিভি দেখতে বসলে সাথে খাবার রাখবেন না।

৫) বোরিং সময় কাটানোর সময় খাওয়ার অভ্যাস

আমরা যখন বোরিং সময় কাটাই তখন আমাদের মস্তিষ্ক খাবার খাওয়াটাকেই কাজ হিসেবে নিয়ে নেয়। ফলে আমরা ইচ্ছে মতো খাবার খেতে থাকি। এতেই বেশি খাওয়া হয়ে যায়। আপনি লক্ষ্য করলে দেখবেন আপনি যদি বাসার বাইরে কোনো কাজে যেয়ে থাকেন তাহলে খাবার কম খান। সুতরাং নিজেকে খালি রাখবেন না, বোরিং বসে থাকবেন না।

সূত্রঃ besthealthmag ও time.com

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।