ঘুরতে যাচ্ছেন কোথাও? ত্বকের সুরক্ষায় জেনে রাখুন জরুরী ৬ টি টিপস

ঘুরতে যাচ্ছেন কোথাও? ত্বকের সুরক্ষায় জেনে রাখুন জরুরী ৬ টি টিপস
কোথাও ঘুরে বেড়ানোর অর্থ হচ্ছে নিজের ইচ্ছে মতো প্রকৃতির মধ্যে বিলিন হয়ে যাওয়া। নিজের শেষ এনার্জিটুকু দিয়ে আনন্দ উপভোগ করা। কিন্তু এই আনন্দ উপভোগের মধ্যে আমরা ভুলে যাই আমাদের ত্বকের উপরে এর প্রভাবের কথা। বিশেষ করে এই গরমকালের ছুটিতে কোথাও বেড়াতে বের হলে ত্বকের একেবারেই খারাপ অবস্থার সৃষ্টি হয় যা পরবর্তী কয়েকমাস পর্যন্ত ত্বকের উপর প্রভাব রেখে যায়। তাই সতর্ক হয়ে যান প্রথম থেকেই। জেনে রাখুন ঘুরতে যাওয়ার আগে ত্বকের সুরক্ষা সম্পর্কিত জরুরী কিছু বিষয়।

১) ভারী ময়েসচারাইজার ব্যবহার করুন ত্বকে। এতে করে পুরো দিনই ত্বক ময়েসচারাইজ থাকবে এবং পানিশূন্য হওয়ার ভয় থাকবে না একেবারেই। এবং এতে করে ত্বক ফেটে যাওয়ার সমস্যা থেকেও মুক্তি পাবেন। এবং সেইসাথে সানব্লক ক্রিমের কথা ভুলে যাবেন না।

২) চুল সবসময় বেঁধে রাখাই বুদ্ধিমানের কাজ হবে। উঁচু করে পনিটেইল করুন অথবা উঁচু করেই খোপার মতো করে বেঁধে নিন চুলগুলো। এছাড়াও ক্লিপের মাধ্যমে বেঁধে রাখতে পারেন চুল। এতে করে রোদের ক্ষতিকর প্রভাব থেকে চুল রক্ষা করতে পারবেন।

৩) সাথে সবসময় পানি রাখুন যেখানেই যান না কেন। এই গরম কালে পানিশূন্যতার কারণে ত্বকের অনেক বেশি ক্ষতি হয় তা সাথে রাখা পানির মাধ্যমে দূর করে দেয়া সম্ভব। খানিকক্ষণ পরপরই পানি পান করুন। প্রয়োজনে ত্বকে পানি ছিটিয়ে দিন।

৪) সাথে রাখুন ক্লিনজার। ক্লিনজারের মাধ্যমেই ত্বকের গভীর থেকে দূর করে দিতে পারবেন ময়লা এবং সেই সাথে ক্লিনজারের মাধ্যমে ত্বকের অ্যাসিড ব্যাল্যান্স ঠিক রেখে ব্রণ উঠার সমস্যা থেকেও মুক্তি পেতে পারবেন।

৫) ঘুরতে গেলে অবশ্যই যে কথাটি মনে রাখবেন তা হলো ত্বকের থেকে হাত দূরে রাখা। মুখের ত্বকের ধারে কাছে হাত আনবেন না ভালো মতো না ধুয়ে। কারণ আপনার হাতের ব্যাকটেরিয়া ত্বকে ব্রণ এবং ইনফেকশনের সৃষ্টি করতে পারে।

৬) ঘুরতে গেলে মেকআপ না করাই ভালো বিশেষ করে যদি লম্বা পথের জার্নি হয়। ঘুমানোর প্রয়োজন হতে পারে বাস, ট্রেন বা অন্য গাড়িতে তখন এই মেকআপ আপনার ত্বকের ক্ষতি করবে অনেক, বিশেষ করে চোখের মেকআপ। সুতরাং সতর্ক থাকুন।

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।