ঘরেই তৈরি করুন শতভাগ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত বেবি পাউডার

ঘরেই তৈরি করুন শতভাগ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত বেবি পাউডারবাজার থেকে কত দাম দিয়েই না আমরা ট্যালকম পাউডার কিনে থাকি, বিশেষ করে শিশুদের ব্যবহারের বেবি পাউডার। কিন্তু তারপরও এসব পাউডারের পার্শ্ব প্রতিক্রিয়া থাকেই থাকে। অযথা অর্থ খরচ করে এসব পাউডার কেন কিনবেন? বদলে নিজেই বানিয়ে ফেলুন শতভাগ নিরাপদ বেবি পাউডার, যা ব্যবহার করতে পারবেন যে কোন বয়সী কেউ। আর পাউডার হবে আপনার পছন্দমত সৌরভের। চলুন তাহলে, জেনে নিই ৫ মিনিটে পাউডার তৈরির উপায়।

যা যা লাগবে
১/২ কাপ হোয়াইট ক্লে
(এটা বড় কসমেটিকসের দোকানে কিনতে পারবেন, ফেস মাস্কে যে ক্লে ব্যবহৃত হয় সেটা)
অথবা
১/৪ কাপ কর্ণ স্টার্চ/কর্ণ ফ্লাওয়ার
১/৪কাপ অ্যারারুট পাউডার
(এই দুটি উপাদান যে কোন বড় মুদির দোকানে কিনতে পারবেন। সুপার শপে পাবেন। বাজারেও পাবেন। তবে ভালো ব্র্যান্ড দেখে কিনবেন। যেহেতু ত্বকে ব্যবহার করবেন, ভালো ব্র্যান্ড কেনাই ভালো। আর কোন রকম বাড়তি ফ্লেভার দেয়া পণ্য কিনবেন না।)
আপনার পছন্দ মত যে কোন এসেনশিয়াল ও অয়েল ১০ ফোঁটা
(সুগন্ধ না চাইলে এসেনশিয়াল অয়েল না দিলেও হবে।)

প্রণালি
-একটি কাঁচের জার বা প্লাস্টিকের কৌটো নিন। সমস্ত উপাদান একত্রে ভালো করে মিশিয়ে কৌটায় ভরে ফেলুন। ব্যাস, তৈরি আপনার পাউডার।
-এসেনশিয়াল অয়েল ছাড়াই সুগন্ধ পেতে চাইলে আছে একটি সহজ উপায়। তবে এতে কেবল লেবু বা কমলার গন্ধই পাবেন।
-কমলা বা খোসা নিন। তারপর ভেতরের দিকের সাদা অংশ একদম চেঁছে পরিষ্কার করে ফেলুন। তারপর ছোট ছোট টুকরো করে নিন খোসাগুলো। এই খোসা পাউডারের সাথে মিশিয়ে ২/৩ দিন রেখে দিন। তারপর এগুলো ফেলে দিয়ে পাউডার ছেঁকে নিয়ে কৌটায় ভরে ফেলুন। লেবু বা কমলার প্রাকৃতিক এসেনশিয়াল অয়েল অ তার সৌরভ পাউডারের সাথে মিশে যাবে।
-এটাও না পারলে ১ চা চামচ চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। সুন্দর সৌরভ হবে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।