হেয়ার ডাই এর দাগ তুলে ফেলার উপায়

হেয়ার ডাই এর দাগ তুলে ফেলার উপায়চুলে কলপ বা কালার যেটাই বলুন লাগাতে গেলে আমরা সচারচর যে সমস্যার সম্মুখীন হয় সেটা হল হাতে, গলায়, কানে, কপালে এবং চুলের গোঁড়ায় কালির দাগ লেগে যাওয়া। হয়তো গ্লাভস লাগালে আপনার হাত দাগ হওয়া থেকে রক্ষা পায় কিন্তু শরীরের অন্যান্য জায়গায় ঠিকই দাগ লেগে যাবে আর এটা সত্যিকার অর্থেই বেশ অস্বস্তিকর একটা ব্যাপার। আপনি চাইলে খুব সহজেই ঘরোয়া আর হাতের কাছের জিনিসপত্র দিয়েই এই অস্বস্তিকর দাগ থেকে মুক্তি পেতে পারেন। এই আর্টিকেলটি মূলত তাদের জন্য যারা হেয়ার ডাই করতে গেলে দাগ নিয়ে বিব্রতকর অবস্থার সম্মুখীন হন।

যেভাবে ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে স্কিন থেকে হেয়ার ডাই এর দাগ তুলে ফেলবেন-

দাগ তুলতে ডিটারজেন্টঃ

আপনাকে যা করতে হবে তা হল ১ টেবিল চামচ ডিটারজেন্ট বা ৫ মিলি লিকুইড ডিশ ওয়াশার বা লণ্ড্রী ডিটারজেণ্টই আপনার স্কিনের হেয়ার ডাই এর দাগ তুলতে যথেষ্ট।

যেভাবে করবেনঃ

-প্রথমে ডিটারজেন্ট বা লিকুইড ডিটারজেন্ট নিয়ে আপনার স্কিনের দাগ লাগা এরিয়ায় লাগান।

-এবার আপনার হাতের আঙ্গুল কাজে লাগান স্কিনের দাগ লাগা জায়গায় দাগ তুলতে।

-আপনি চাইলে সামান্য পরিমাণ হালকা গরম পানি ব্যবহার করতে পারেন। আর সবচেয়ে ভালো হয় যদি নরম কোন কাপড় বা মেকআপ রিমুভার প্যাড ব্যবহার করতে পারেন।

-দেখবেন আস্তে আস্তে আপনার হাতের স্কিনের হেয়ার ডাই এর রঙ চলে যাচ্ছে এবার পর্যাপ্ত পানি দিয়ে জায়গাটা ধুয়ে ফেলুন।

যা মনে রাখবেনঃ

-মনে রাখবেন এটি কেবল আপনার হাতের স্কিনের জন্য উপযোগী। ভুলেও এটা আপনার মুখের ত্বকে লাগাবেন না।

-খেয়াল রাখুন এটা কোন ভাবেই যেন আপনার চোখের আশেপাশে কিংবা চোখের ভেতর না প্রবেশ করে।

দাগ তুলতে বেকিং সোডাঃ

হেয়ার ডাই এর দাগ তুলতে আপনি ২ টেবিল চামচ বেকিং সোডা ও ২ টেবিল চামচ লণ্ড্রী ডিটারজেন্ট মিশিয়ে নিয়ে সহজেই আপনার স্কিন থেকে দাগ তুলে ফেলতে পারেন।

যেভাবে করবেনঃ

-প্রথমে আপনি বেকিং সোডা আর লণ্ড্রী ডিটারজেন্ট এর মিক্সচার নিয়ে আপনার দাগ লাগা স্কিনের এরিয়ায় লাগান।

-এবার ৩০ থেকে খুব বেশি হলে ৯০ সেকেন্ড পর্যন্ত এই মিক্সচার আপনার শরীরের দাগ লাগা জায়গায় ঘষুন। ঘষার জন্য আপনি আঙ্গুল ব্যবহার করতে পারেন আবার কটন বলও ব্যবহার করতে পারেন। সাথে হালকা গরম পানি ব্যবহার করুন।

-এরপর দাগ হালকা হয়ে আসতে থাকলে একটা ভেজা তোয়ালে দিয়ে জায়গাটা মুছে ফেলুন। আবার সবচেয়ে ভালো হয় আপনি যদি পানি দিয়ে স্কিন ধুয়ে ফেলেন।

যা মনে রাখবেনঃ

-ভালো হয় আপনি যদি অতিরিক্ত গন্ধহীন লণ্ড্রী ডিটারজেন্ট ব্যবহার করেন, এতে আপনার স্কিনের কোনরূপ জ্বালা পোড়া না করেই দাগ উঠে যাবে দ্রুত।

-এই মিক্সচার আপনার মুখের স্কিন বাদ রেখে যেকোন জায়গায় ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখুন চোখে ও চোখের আশেপাশে যেন এটা ভুলেও না পড়ে বা লাগে।

-এটি ব্যবহার করলে যদি আপনার স্কিন খুব বেশি জ্বালা পোড়া করে তাহলে ব্যবহার না করাই উত্তম।

দাগ তুলতে টুথপেস্টঃ

হেয়ার ডাই এর দাগ তুলতে আরও একটি কার্যকরী ঘরোয়া উপাদান হল টুথপেস্ট। শুধুমাত্র টুথপেস্ট ব্যবহার করেই আপনার আপনার শরীরের যেকোন জায়গায় লেগে যাওয়া দাগ তুলে ফেলতে পারেন।

যেভাবে করবেনঃ

-প্রথমে বেশ কিছুটা টুথপেস্ট নিয়ে আপনার মুখের, গলার হাতের কিংবা অন্যান্য যে জায়গায় হেয়ার ডাই এর দাগ লেগেছে সেখানে লাগিয়ে ৩০ থেকে ৯০ সেকেন্ড ধরে একটু ঘষুন এবং এভাবেই লাগিয়ে রাখুন।

-টুথপেস্ট শুকিয়ে গেলে আপনার ফেলে রাখা টুথব্রাশ বা কটন বল ব্যবহার করে টুথপেস্ট লাগানো জায়গাটা ঘষুন। সাথে হালকা গরম পানি ব্যবহার করুন।

-দেখবেন আস্তে আস্তে দাগ চলে যাচ্ছে। পরে একটা ভেজা তোয়ালে দিয়ে টুথপেস্ট সম্পূর্ণ তুলে ফেলুন ও পরে পানি দিয়ে জায়গাটা ভালোভাবে ধুয়ে নিন।

যা মনে রাখবেনঃ

-আপনি টুথপেস্ট আপনার শরীরের যেকোন জায়গায় ব্যবহার করতে পারেন কেবল লক্ষ রাখুন যাতে চোখে না লাগে।

-হেয়ার ডাই এর দাগ পরিষ্কার করার জন্য হোয়াইট টুথপেস্ট ব্যবহার করলে ভালো হয়।

দাগ তুলতে পেট্রোলিয়াম জেলিঃ

ঘরোয়াভাবে হেয়ার ডাই এর দাগ তোলার অন্যতম সহজ উপকরণ হল পেট্রোলিয়াম জেলি। শুধুমাত্র এই সামান্য উপাদান দিয়েই আপনি আপনার স্কিন থেকে দাগ তুলে ফেলতে পারেন।

যেভাবে করবেনঃ

-কিছু পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে আপনার স্কিনের দাগ লাগা জায়গায় লাগিয়ে হাত কিংবা কটন বল দিয়ে ঘষতে থাকুন। এবং এভাবে কিছুক্ষণ রেখে দিন।

-কিছুক্ষণ এভাবে রাখার পর জায়গাটি ভালোভাবে আরেকবার ঘষে দেখুন দাগ হালকা হয়ে আসছে। এবার পরিষ্কার পানি দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন।

যা মনে রাখবেনঃ

-এটি আপনার শরীরের সব স্কিনে লাগাতে শুধু মাত্র চোখ ছাড়া।

-আর যদি কোনভাবে চোখে চলেও যাই তাহলে ঠাণ্ডা পানি দিয়ে বার বার চোখ ধুয়ে ফেলুন।

আমার মনে হয়না এতোগুলো হেয়ার ডাই এর দাগ তোলার পদ্ধতি দেখার পরও আপনি আপনার হাতে বা শরীরের অন্যান্য জায়গায় আর দাগের বোঝা নিয়ে বেড়াবেন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।