সাধারণ সমস্যার সহজ পরিত্রাণ

সাজ সজ্জা
দৈনন্দিন জীবনে অসংখ্য ছোট ছোট সমস্যা আছে, যার প্রতিকার জানা না থাকায় আমরা দিশেহারা হয়ে পড়ি প্রায়ই । অথচ এই সমস্যাগুলোর সমাধান অনেক সহজে ও আরামেই করা যায় । চলুন ঝটপট দেখে নিই স্মার্ট কিছু কৌশল ।

ঘরে অনেক পিঁপড়ে ?

চিন্তার কিছু নেই । পিঁপড়েরা শশা ঘৃণা করে । কিছু শশার খোসা নিয়ে পিঁপড়ের গর্তে অথবা যে জায়গাটায় পিঁপড়ের উৎপাত বেশি, সেখানে রেখে দিন । পিঁপড়েরা উধাও হয়ে যাবে ।

পরিষ্কার বরফ চাই ?

বরফের পরিচ্ছন্নতা নিয়ে চিন্তিত থাকলে পানি আগে ফুটিয়ে তারপর ফ্রিজে রাখুন ।

ঝকঝকে আয়না চাই ?

যে আয়নার সামনে দাঁড়ালে, আয়না বলে দেবে আপনিই পৃথিবীর সবচেয়ে সুন্দর সৃষ্টি, তেমন আয়নাই তো আপনার চাই, তাই তো ? তাহলে আয়না পরিষ্কার করুন স্প্রাইট দিয়ে ! একদম ঝাঁ চকচকে নতুন একটি আয়না উপহার পাবেন প্রতিবার পরিষ্কারের পর ।

কাপড়ে চিউইং গাম লেগে গেছে ?

চিন্তার কোন কারণই নেই । চিউইং গামকে শায়েস্তা করার উপায় আছে অনেক ! এই যেমন যে কাপড়ে চিউইং গাম লেগেছে, সেটি ফ্রিজে এক ঘণ্টা রেখে দিতে পারেন । এরপর ফ্রিজ থেকে বের করে ছুরি দিয়ে খোঁচা দিলেই সেটি উঠে যাবে । আবার গরম পানি অথবা গরম ভিনেগারও অনেক কাজে দেয় । চেষ্টা করেই দেখুন না !

সাদা, সাদা, আরও সাদা চাই ?

সাদা কাপড়কে আরও উজ্জ্বল দেখাতে কে না চায় ? উপায় আছে তারও । গরম পানিতে এক টুকরো লেবুর সাথে ১০ মিনিট আপনার সাদা কাপড়টি ভিজিয়ে রাখুন । ফলাফল চমকে দেবে আপনাকে !

ঝলমলে চুল পেতে ?

চুলে একটু ঝলমলে ভাব পেতে চাইলে ১ চা চামচ ভিনেগার চুলে লাগিয়ে নিতে পারেন । এরপর ধুয়ে দেখুন কেমন দেখাচ্ছে !

লেবুর রসের অপচয় রোধ করতে চান ?

আমরা অনেকেই লেবুর রস পুরোটা বের করে নিতে পারি না । এতে অনেকখানি রসের অপচয় ঘটে । তো কী করবেন ? গরম পানিতে এক ঘণ্টা লেবু ভিজিয়ে রেখে দিন । এরপর বের করে নিন সবটুকু রস !

বাঁধাকপির গন্ধ দূর করতে চান ?

রান্নার সময় বাঁধাকপির গন্ধ অনেকের কাছেই বিরক্তিকর মনে হয় । সেক্ষেত্রে এক টুকরো পাউরুটি বাঁধাকপির সাথে রান্নার সময় রেখে দিন । গন্ধ দূর হবে।

পেঁয়াজ কাটলেই চোখে পানি ?

পেঁয়াজ কাটার সময় কান্নার অভিজ্ঞতা কমবেশি সবারই নিশ্চয়ই আছে । পেঁয়াজ কাটার সময় চিউইং গাম চিবোন, চোখে আর পানি আসবে না !

স্বল্প সময়ে আলু সেদ্ধ করতে চান ?

আলু সেদ্ধ করতে মোটামুটি একটু বেশি সময়ই লাগে । হাতে যদি সময় একেবারেই না থাকে, কিন্তু আলু আপনাকে সেদ্ধ করতেই হবে, সেক্ষেত্রে আলুর একপাশের খোসা ছিলে নিন সেদ্ধ করতে দেয়ার আগ মুহূর্তে । তাড়াতাড়িই সেদ্ধ হয়ে যাবে আলু ।

কাপড়ে কালি লেগেছে ?

কাপড়ে কালির দাগ লেগে যাওয়াটা একটি বিব্রতকর অভিজ্ঞতা । আপনার সাধের দামী কাপড়ে একটুখানি কালির দাগ হয়তো আপনার মনকে বিমর্ষ করে তুলতে পারে । কোন চিন্তা নেই । দাগের ওপর ভাল করে টুথপেস্ট লাগিয়ে নিন, সম্পূর্ন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন । দাগ উধাও হয়ে যাবে !
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।