সাধারণ বেসন দিয়েই চুল করুন সিল্কি, লম্বা ও খুশকি মুক্ত!

চুলের যত্ন সেই আদিকাল থেকেই রূপচর্চার অন্যতম উপাদান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে “বেসন”। ত্বক ফর্সা ও টানটান করতে, রোদে পোড়া দাগ দূর করতে এমন কি ব্রণের কালো দাগ দূর করতেও বেসনের প্যাক ব্যবহার করা হয়। বেসন যে শুধু ত্বকের যত্নে ব্যবহার হয় তা কিন্তু নয়, চুলকে ঝলমলে ও লম্বা করতেও বেসনের জুড়ি নেই।

কি, খুব অবাক হচ্ছেন? বেসন কী করে চুল লম্বা, সিল্কি করবে? আসুন জেনে নেয়া যাক বেসনের সহজ ৩ টি প্যাক যা চুলকে সিল্কি করার পাশাপাশি চুলের দৈর্ঘ্যও বাড়াতে সাহায্য করবে।

চুলের দৈর্ঘ্য বাড়াতে –

৪ চা চামচ বেসন
২ চা চামচ আমন্ড অয়েল
৬ চা চামচ টক দই
২ চা চামচ অলিভ অয়েল

সবগুলো উপাদান একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি চুলের গোড়ায় ভালো মতো লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার প্যাকটি ব্যবহার করুন। আর চুল যদি বেশি শুষ্ক এবং ড্যামেজ হয়ে থাকে তাহলে এর সাথে ভিটামিন ই ক্যাপসুল যোগ করতে পারেন। এই প্যাকটি আপনার চুলের দৈর্ঘ্য Hair length বাড়াতে সাহায্য করবে।

চুলকে সিল্কি ও শাইনি করতে –

১ টি ডিমের সাদা অংশ
২ টেবিল চাচামচ বেসন
১ চা চামচ টকদই
১/২ চাচামচ লেবুর রস

এই সবগুলো উপাদান দিয়ে প্যাক তৈরি করুন। এরপর চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এই হেয়ার প্যাকটি Hair Pack নিয়মিত করাতে চুল হয়ে উঠবে সিল্কি Silky , সাইনি স্বাস্থ্যজ্জল ও সুন্দর ।

খুশকি দূর করতে –

৪ টেবিল চা চামচ বেসন
২ টেবিল চা চামচ টক দই
২ চাচামচ লেবুর রস

বেসন, টক দই এবং লেবুর রস খুব ভালভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলের গোঁড়ায় ভালভাবে লাগিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার Conditioner ব্যবহার করুন। এই প্যাকটি আপনার খুশকি দূর করার পাশাপাশি চুলের গোড়াঁ ও মজুবুত করবে। ভাল ফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।