সাধারণ তাওয়াতেই তৈরি করুন পারফেক্ট ড্রাই ফ্রুটস পাউণ্ড কেক

ড্রাই ফ্রুটস পাউণ্ড কেককেক তৈরি করতে ওভেন লাগে, এ কথা মোটামুটি সবাই জানেন। কিন্তু না, ওভেন ছাড়াও কিন্তু কেক তৈরি করা যায়। ওভেন ছাড়া, রুটি তৈরি সাধারণ তাওয়া দিয়েই দারুণ কেক তৈরির রেসিপি। চলুন, জেনে নিন যে কোন চুলায় সাধারণ তাওয়ার ওপরেই মোরব্বা-কিসমিস ও বাদামের স্বাদে দারুণ মজার পাউণ্ড কেক তৈরি একটি সহজ রেসিপি।

উপকরণ

✿ ডিম ৪ টি
✿ ময়দা ১ কাপ
✿ তেল ১ কাপ
✿ বেকিং পাউডার ১ চা চামচ
✿ গুঁড়ো দুধ ২ টেবিল চামচ
✿ চিনি ১ কাপ
✿ বাদাম অল্প কিছু
✿ কিসমিস, মোরব্বা অল্প
✿ ভ্যানিলা এসেন্স
✿ সিরাপ ২ টেবিল চামচ (১/২ কাপ পানি আর ৩ টেবিল চামচ চিনি দিয়ে জ্বাল হতে দিন। কমে অর্ধেক হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন)

প্রনালি

প্রথমে ডিমের সাদা অংশ ফেটে নিন, তারপর কুসুম দিয়ে আবার বিট করুন। ময়দা, বেকিং পাউডার,গর দুধ সব এক সাথে চেলে নিন। এরপর ডিমের সাথে অল্প অল্প করে চিনি ও তেল মেশান। ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ ডিমের সাথে সাথে অল্প অল্প করে মেশান। এরপর ভ্যানিলা এসেন্স দিন। প্যানের ভালো করে মাখন ব্রাশ করুন বা বাটার পেপার বিছিয়ে দিন। এখন কিসমিস, মোরব্বা দিয়ে দিন। চুলায় বানানোর জন্য মোটা একটা তাওয়া নিয়ে তার উপর কিছু বালি দিয়ে গরম করে নেবেন । এরপর কেক প্যান বসিয়ে দিবেন উপরে।

ঢাকনা দেবেন ভালো করে যেন ভাপ বের হতে না পারে। ১ ঘণ্টা মতো লাগতে পারে । চাইলে মোটা তলার সসপ্যানেও বশাতে পারেন। চুলার আঁচ প্রথমে একটু বেশি রাখবেন। ২০ মিনিট পর আবার একটু কম আঁচে রাখবেন। এর পর আবার চুলার আঁচ একদম কম করে দেবেন, যেন নিচে পুড়ে না যায় । -হয়ে আসলে টুথপিক দিয়ে চেক করুন। । যদি ক্লিন থাকে তাহলে কেক রেডি । নামানোর পর গরম কেক-এর উপর সিরাপ দিয়ে ব্রাশ করুন।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।