মাখন দিয়ে রান্নাঘরের টুকিটাকি

প্রায় বাসায় সকালের নাস্তায় পাউরুটি মাখন খাওয়া হয়। মাখন সাধারণত খাওয়ার কাজে ব্যবহার করা হয়। অথচ খাওয়া ছাড়াও মাখন দিয়ে করা যায় ভিন্ন কিছু কাজ। কালির দাগ দূর করা থেকে শুরু করে গয়নার জট ছাড়ানো থেকে সবকিছু করা যায় এই মাখন দিয়ে! মাখনের ভিন্ন কিছু ব্যবহার দেখে নিন এক নজরে।

১। মাছের দুর্গন্ধ দূর

মাছ কাটার পর হাতে থেকে যায় বিদঘুটে বিচ্ছিরি গন্ধ। এই গন্ধ দূর করার জন্য হাতে কিছুটা মাখন লাগিয়ে সাবান এবং গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন হাত একদম দুর্গন্ধ মুক্ত হয়ে গেছে।

২। চুইংগাম দূর করতে  

অসাবধানতা কখনও চুলে চুইংগাম লেগে গেলে তা দূর করে দেবে মাখন। চুলের যে স্থানে চুইংগাম লেগে গেছে সেখানে অল্প কিছু মাখন দিয়ে ঘষুন। চুইংগাম দূর হয়ে যাওয়ার  সাথে সাথে চুলের কন্ডিশনিং-ও হয়ে যাবে। 

৩। আঠা দূর করতে  

গাম বা আইকা দিয়ে কাজ করার সময় হাতে আইকা লেগে হাত আঠা আঠা হয়ে যায় মাখন নিয়ে দুই হাতে ঘষুন। তারপর সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। দেখবেন হাত থেকে আঠাল ভাব দূর হয়ে গেছে।  

৪। কালির দাগ দূর করতে

কালির দাগ একবার কাপড়ে লাগলে তা সহজে দূর করা যায় না। কিন্তু এখন আর কোনো চিন্তা নেই, মাখন এই কালির দাগ দূর করে দেবে মাখন। কলমের কালির দাগের উপর মাখন ঘষে নিন। তারপর মাখন শুকাতে দিন। তারপর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কালির দাগ গায়েব হয়ে গেছে।

৫। জুয়ালেরি জট ছারাতে

অনেক সময় অনেকগুলো জুয়েলারি একসাথে রাখার কারণে একটি আরেকটির সাথে জট লাগে যায়। আবার চেইনে অনেক সময় গিঁট লেগে যায়। স্বর্ণের জুয়ালেরির জট খুলতে মাখন সাহায্য করে থাকে। জুয়ালেরি জটের স্থানে মাখন লাগিয় নিন, দেখবেন এক নিমিষে জট খুলে গেছে। তারপর হালকা সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। পেঁয়াজ সতেজ রাখতে

কাটা পেঁয়াজকে দীর্ঘসময় সতেজ রাখতে সাহায্য করবে মাখন। পেঁয়াজ কুচিতে মাখন লাগিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে ফ্রিজে রেখে দিন। মাখন পেঁয়াজকে দীর্ঘদিন ভালো রাখবে।  

সূত্রবোল্ড স্কাই এবং রিডারস ডাইজেস্ট

 

লেখাটি পছন্দ হলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।