মেকআপের যেসব কৌশল আপনার জন্য মোটেও ভালো নয়

ইন্টারনেট ঘাঁটলেই ইদানিং পাওয়া যায় অনেক অনেক লাইফ হ্যাক। ছোটখাটো কৌশলে ঘরোয়া সমস্যার সমাধান করে ফেলা যায় এভাবে। একইভাবে রয়েছে অনেক বিউটি হ্যাক। এসব অভিনব এবং মজার মজার হ্যাক ব্যবহার করে অনেকেই রূপচর্চা করেও থাকেন। কিন্তু এগুলো কি আসলে আমাদের শরীরের জন্য ভালো, নাকি ক্ষতিকর? চলুন দেখে নেই এমন কিছু বিউটি হ্যাক যা আসলে ব্যবহার না করাই ভালো।

 

১) ভ্যাসেলিন ব্যবহার করে চোখের পাপড়ি ঘন করা

ভ্যাসেলিন ত্বক বা ঠোঁটে আমরা হরহামেশাই ব্যবহার করি। মাসকারা স্টিকে ভ্যাসেলিন লাগিয়ে তা ব্যবহার করা হয় পাপড়িতে, এতে পাপড়ি ঘন হয় বলা হয়। কিন্তু ভ্যাসেলিন চোখের পাপড়ির আশেপাশে ফুসকুড়ি তৈরি করতে পারে। এর চাইলে ভালো মানের মাসকারা ব্যবহার করুন।

২) ওরিও দিয়ে মাসকারা তৈরি

ওরিও খাবারটা মানুষ ভীষণ পছন্দ করে। ওরিও দিয়ে আইসক্রিম, মিল্কশেক, চিজকেক কতো কিছুই তৈরি করা হয় ইদানিং। এমনকি এক নারী ওরিও দিয়ে ঘন একটা মাসকারাও তৈরি করেছেন। কিন্তু এটা কি আসলে ভালো কিছু? এই মাসকারা তৈরি করতে তো বেশ খরচ হয়ই। এর পাশপাশি নিশ্চিত বলা যায় কোনোভাবে চোখে ঢুকে গেলে বেশ বাজে অবস্থা হবে আপনার।

৩) ত্বকের দাগ দূর করতে আলু এবং লেবুর রস ব্যবহার

অনেক দিন ধরেই আমরা বিশ্বাস করে আসছি যে লেবুর রস এবং আলুর রস ব্যবহার করলে ত্বকের দাগ দূর হবে, ত্বক ফর্সা হবে। কিন্তু এই দুইটি উপাদানেরই আছে ত্বকের ক্ষতি করার ক্ষমতা। বিশেষ করে স্পর্শকাতর ত্বকের ক্ষতি এরা খুব সহজেই করতে পারে। এগুলোকে পানির সাথে মিশালে অবশ্য ব্যবহার করা যেতে পারে।

৪) রান্নার তেল দিয়ে ময়েশ্চারাইজ

লোশনের পরিবর্তে কুকিং অয়েল? মোটেই ভালো আইডিয়া নয়। এগুলো অতিরিক্ত ভারি। আপনার ত্বকের পোর বন্ধ করে এগুলো ব্রণের প্রকোপ বাড়াতে পারে। তেল ব্যবহার করতে চাইলে বিশুদ্ধ নারিকেল তেল ব্যবহার করতে পারেন।

এছাড়াও যেসব কাজ না করাই ভালো-
– আইলাইনার পেন্সিল পোড়ানো
– আইলাইনার পেন্সিল ফ্রিজে রেখে ব্যবহার করা
– অতিরিক্ত গ্লিটার ব্যবহার
– গ্লু ব্যবহার করে ব্ল্যাকহেডস দূরের চেষ্টা
– বেশি ঘন ঘন এক্সফলিয়েট করা

 

লেখাটি পছন্দ হলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।