ঘরোয়া উপাদান দিয়ে খুশকি দূর করার কিছু পন্থা

শীত মৌসুমে মাথায় খুশকির পরিমাণ বেড়ে যায়। কারণ শুষ্ক সময়ে পুরো শরীরের মতো মাথার ত্বকও হারায় আর্দ্রতা। তাই এসময় মাথার ত্বকেরও ময়েশ্চারাইজার প্রয়োজন।

খুশকি থেকে রেহাই পেতে বাজারে নানান ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। তবে মাথার ত্বক সুস্থ রাখতে ঘরোয়া কিছু উপাদান সহজেই কাজ লাগানো যায়।

ঘরোয়া উপাদান দিয়ে খুশকি দূর করার কিছু পন্থা এখানে দেওয়া হল।

লেবু

দুই টেবিল-চামচ লেবুর রস মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। মিনিট খানেক অপেক্ষার পর অল্প পানিতে লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিতে হবে। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত এইভাবে চুলে লেবু ব্যবহার করা যাবে।

আপেল সাইডার ভিনেগার

কুসুম গরম পানির সঙ্গে খানিকটা আপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিতে হবে। পুরো মিশ্রনের পরিমাণ নির্ভর করকে চুলের ঘনত্ব এবং দৈর্ঘ্যের উপর। পুরো চুল এই মিশ্রণে ভিজিয়ে কিছুক্ষণ আলতো হাতে মাথার ত্বকে ঘষে নিতে হবে। এরপর চুল ধুয়ে ফেলতে হবে। তবে খেয়াল রাখতে হবে গোসলের আট থেকে দশ ঘণ্টা আগে যেন চুলে অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করা হয়।

তেল

মাথার ত্বকে আর্দ্রতা ধরে রাখতে চুলের গোড়ায় খুব ভালোভাবে অলিভ অয়েল ম্যাসাজ করতে হবে। এতে চুলের গোড়ায় জমে থাকা খুশকি আলগা হয়ে আসবে।

অন্যদিকে চুলে নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে ফাঙ্গাসের কারণে খুশকির প্রকোপ কমাতে সাহায্য করবে। তাছাড়া চুলে গোড়ায় ময়েশ্চারাইজ করে খুশকি এবং চুলকানি থেকে রেহাই পেতে সাহায্য করবে নারিকেল তেল। মাথার ত্বকে তেল ম্যাসাজ করে ২০ মিনিট পরে ভালো করে চুল ধুয়ে ফেলতে হবে।