প্রতিদিন শরীর থেকে ৫০০ ক্যালরি ঝরিয়ে নিন সহজেই

শরীর নিয়ে আমরা মাঝে মাঝে খুব দুশ্চিন্তায় থাকি কারণ ওজন বেড়ে যাচ্ছে প্রতিনিয়ত। কিন্তু সময়ও নেই জিমে যাওয়ার কর্ম ব্যস্ততার জন্য। আর ছুটির দিনে ইচ্ছেও কাজ করে না জিমে যাওয়ার। কিন্তু ফিট এবং সুস্থ থাকতে হলে শরীরের বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতেই হবে। কিন্তু ভাবছেন কিভাবে? তাহলে জেনে নিন কিছু নিয়ম যা পালন করলে প্রতিদিন অন্তত ৫০০ ক্যালরি পর্যন্ত ঝড়িয়ে ফেলতে আপনি সক্ষম হবেন।

ব্রেকফাস্ট , লাঞ্চ ও ডিনারে ফ্রুট সালাদ
আমরা যদি আমাদের ব্রেকফাস্ট, লাঞ্চ, ও ডিনারের প্রতিদিনের খাবারের মেন্যু পাল্টে কয়েক রকমের ফল মিলিয়ে তা দিয়ে সালাদ বানিয়ে খাই দেখবেন আপনার শরীর থেকে ৫০০ ক্যালরি ঝড়ে যাবে আপনি বুঝে উঠার আগেই।

সকালের নাস্তায় ডিম
ডিম খেতে আমরা সবাই পছন্দ করি। এবং আমাদের সকালের নাস্তাই শুরু হয় ডিম দিয়ে। তাই সকালের নাস্তায় প্রতিদিন যারা ২ টি ডিম খেয়ে থাকেন তারা সারাদিনে অন্তত ৪০০ ক্যালরি কম খাবার খেয়ে থাকেন। এতে করেও ঝড়ে যায় ওজন।

কোমল পানীয় বর্জন করুন
কোমল পানীয় আমাদের ওজন অনেক বেশিই বাড়িয়ে ফেলে এবং এগুলো আমাদের শরীরের জন্য খুব ক্ষতিকর। কিন্তু এই অভ্যাসটি আপনি চাইলে খুব সহজেই বদলাতে পারেন পানীয় কোন ফল অথবা সবজি খেয়ে। যেমন কোমল পানীয়র বদলে খেতে পারেন শসা, লেবুর সরবত,স্ট্রবেরি, ডাবের পানি ইত্যাদি এগুলো একদমই ক্যালরি মুক্ত খাবার যা সহজেই খেতে পারেন আপনি।

টিভি দেখার সময় খাবেন না
আমরা অনেকেই খাওয়ার সময় টিভি দেখি। কিন্তু এই বাজে অভ্যাসটি আপনার ক্যালরি কমাতে তো সহায়তা করবেই না উল্টা আরও প্রায় ৩০০ ক্যালরি বাড়াবে। তাই খাওয়ার সময় টিভি না দেখে ডাইনিং টেবিলে বসে খান।

প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম
প্রতিদিন যদি আপনি বাসাতেই একটু সময় বের করে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করেন তাহলে আপনার ৩০ মিনিটেই ৫০০ ক্যালরি ঝড়ে যায়। তাই প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করুন ফিট থাকার জন্য।

কিছু অন্য রকম কাজ
কিছু অন্য রকম কাজ যেমন দড়ি লাফ ১ থেকে ১০০ বার, কিংবা একটি জায়গায় দাড়িয়েই দৌড়ানো অথবা লাফানো এই কাজ গুলো করলে প্রতি মিনিটে আপনি ১০ ক্যালরি ঝেড়ে ফেলতে পারবেন। তাহলে চিন্তা করুন আরও বেশি সময় নিয়ে যদি আপনি এই কাজ গুলো করেন তাহলে কত ক্যালরি খরচ হবে।

সূত্র: প্রিয় লাইফ