”হেলথ টিপস” আম থেকে ফরমালিন দূর করার উপায়

গ্রীষ্মকাল মানেই মৌসুমী ফলের সময়। আম, জাম, তরমুজ, কাঁঠাল, লিচু – সুস্বাদু সকল ফলের সমাহার যেন এই গ্রীষ্মকালেই। এসব ফলের মধ্যে আবার আমের গ্রহণযোগ্যতা সকল মানুষের কাছেই আছে। পাকা আম খেতে পছন্দ করেন না এরকম মানুষ খুঁজে পাওয়া একরকম দুঃসাধ্য একটা ব্যাপার। ফলে গরমকালে আমের মৌসুমে বাজারে পাকা আমের চাহিদা প্রচুর থাকে। সবাই গণহারে পাকা আম কেনেন এই সময়টায়। আর এই সুযোগটাই নেয় কিছু অসাধু ব্যবসায়ীরা। আম পাকার সময় না হলেও বেশী মুনাফা লাভ করার আশায় কাঁচা আমকেই কার্বাইড নামক রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানোর ব্যবস্থা করেন তারা, পরে ফরমালিন ও অন্যান্য ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে এই আম বিক্রি করেন বিভিন্ন বাজারে। যে ফাঁদে পা দিয়ে সাধারণ মানুষ ক্ষতিকর কেমিক্যালযুক্ত আম কিনেন।

আম থেকে ফরমালিন দূর করার উপায়

অনেকেরই ধারণা ১৫ থেকে ২০ মিনিট বিশুদ্ধ পানিতে ডুবিয়ে রাখলে খাদ্যদ্রব্য থেকে ফরমালিন দূর হয় বা কমে যায়। প্রকৃতপক্ষে, এটি অতটা কার্যকর নয়। এর চেয়ে ভালো পদ্ধতি গুলো হচ্ছে-

পদ্ধতিঃ ১

কাঁচা অবস্থায় ফলমূল বা শাকসবজি থেকে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ও ফরমালিন দূর করার উপায় হচ্ছে- পানির কল ছেড়ে তার নিচে ১০ থেকে ১৫ মিনিট রেখে দেওয়া। এর ফলে আস্তে আস্তে খাদ্য থেকে ক্ষতিকর কেমিক্যালের প্রভাব কমতে থাকবে। কারণ, কাঁচা সবজি ও ফলের ত্বকে অসংখ্য ছোট ছোট ছিদ্র রয়েছে। পানিতে ডুবিয়ে রাখলে ফরমালিন আরও ভালোভাবে খাবারে মিশে যেতে পারে। কিন্তু পানির কলের নিচে রাখলে সেটা ভেতরে না ঢুকে পানির চাপে বাইরে বেরিয়ে যাবে।

পদ্ধতিঃ ২ 

ভিনেগার বা লেবুর রসে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রেখেও ফল থেকে ক্ষতিকর কেমিক্যাল কিছুটা দূর করা সম্ভব। ভিনেগার/সিরকা ও পানির মিশ্রনে (পানিতে ১০% আয়তন অনুযায়ী) ১৫ মিনিট ভিজিয়ে রাখলে শতকরা প্রায় ৯৮ % ভাগ কেমিক্যাল দূর হয়। এক লিটার পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে শাকসবজি, ফলমুল কিংবা মাছ ১৫ মিনিট রাখুন এবং এরপর ধুয়ে নিন ভালো করে। ব্যাস! সব খাবার এখন ফরমালিন, কার্বাইড, কীটনাশক সহ যে কোনো বিষাক্ত রাসায়নিক মুক্ত।

আগুনের তাপে ফরমালিন অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই রান্নার আগে ফরমালিন কমানোর পদ্ধতি ব্যবহার করে রান্না করলে খাবার পুরোপুরি ফরমালিন মুক্ত করা সম্ভব।

তবে কাঁচা খাওয়া হয় এমন সবজি ও ফল অবশ্যই উপরোক্ত পদ্ধতিতে ভালোভাবে ফরমালিন মুক্ত করে নিতে হবে। তা না হলে নানান রকম রোগের সম্ভাবনা থেকেই যায়।

সূত্র ; khaasfood

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।