ত্বকের যত্নে খাবার

ত্বকের যত্নে আমরা কত কিছুই না করি। প্রসাধন, ফেইসপ্যাক, পার্লার – কোনোটাই বাদ পড়ে না। কিন্তু জানেন কি, আপনার ত্বকের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে, আপনি কি খাচ্ছেন তার ওপর।

আর তাই জেনে রাখা দরকার কোন খাবারগুলো খেলে ত্বক থাকবে সুস্থ ও সতেজ।

যা খেতে হবে

আপনার রোজকার খাবারে যোগ করুন হোল গ্রেইন রুটি বা সিরিয়াল, শাক সবজি আর সালাদ, নানারকম ফল, দুধ আর দুগ্ধজাত খাবার – যাতে আপনার দেহ প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদান পায় এবং হজম ঠিকমতো হয়।

খাবারে থাকতে হবে বেশী পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। খাবারের অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বিভিন্ন ফ্রি র‍্যাডিকেলসের বাজে প্রভাব থেকে রক্ষা করে। ফ্রি র‍্যাডিকেলস হলো সেসব ক্ষতিকর উপাদান যা ধূমপান, মদ্যপান, অত্যধিক সূর্যের তাপ, বায়ু দূষণের কারণে শরীরে জমা হয়। এগুলো শরীরের সুস্থ কোষকে আক্রমণ করে ত্বককে অকাল বার্ধক্যের দিকে নিয়ে যায়। অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় রঙিন ফলমূল, বাদাম, মাছ, গ্রিন টির মতো খাবারে।

এছাড়াও খেয়াল রাখতে হবে যেন আপনার খাবারের তালিকায় কম জিআইযুক্ত খাবার থাকতে হবে। কম গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) যুক্ত খাবার হজম হয় খুব ধীরে এবং শরীরে গ্লুকোজের মাত্রা বাড়ায় না। যেমন – হোল গ্রেইন খাবার, ফলমূল, দুধ আর বিভিন্ন ডাল।

খেতে হবে চর্বিহীন মাংস, চামড়া ছাড়া মুরগীর মাংস, প্রচুর মাছ, ডিম, আর ডাল। প্রোটিন আমাদের পেশীর ক্ষয়রোধ করে, তাই প্রতি বেলার খাবারে অন্তত ৪০ গ্রাম প্রোটিন থাকা জরুরী।

খাবার তেল বলতে আমরা বেশীরভাগ ক্ষেত্রেই বুঝি সয়াবিন তেল। এই অভ্যাস বদলে রাইস ব্র্যান, জলপাই, সূর্যমুখী বা তিলের তেল খাবার অভ্যাস করা অনেক বেশী স্বাস্থ্যকর।

এই গরমে পান করতে হবে প্রচুর পানি। অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি প্রতিদিন শরীরের জন্য দরকার।

সূত্র ; mytonic

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।