চুলের যত্নে পেঁয়াজের রস কীভাবে ব্যবহার করবেন তার ৩ টি উপায়

স্বাস্থ্যোজ্জ্বল চুল প্রতিটি নারীর অহংকার। কিন্ত যুগের সাথে তাল মেলাতে চুলের সাথে বিভিন্ন স্টাইল বা ফ্যাশন করতেই হয়। পছন্দ অনুযায়ী বিভিন্ন হেয়ারকাট, কালার ব্যবহার করে চুলকে অস্থায়ীভাবে ভিন্নরূপ দেওয়া হয়।এতে সচরাচর চুল তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে রুক্ষ হয়ে যায়। শুরু হয় চুল পড়া, আগাফাটা, খুশকি, চুলের গোড়া দূর্বল হওয়া ইত্যাদি নানান সমস্যা। তার ফলে মেয়েরা চিন্তিত হয়ে পড়ে। দুশ্চিন্তায় ঘুম আসে না। কিন্তু দুশ্চিন্তায় হতাশা ছাড়া আর কিছুই পাওয়া যায়।

যদি আপনি এমন সমস্যায় পড়েন, তবে এখন থেকেই চুলের যত্নে মনোযোগী হন। এমন বিভিন্ন কার্যকরী পদ্ধতি আছে যা ঘরোয়াভাবেই আপনার চুলের যত্ন নিতে সাহায্য করবে। বিভিন্ন প্রাকৃতিক উপাদান রয়েছে যা প্রয়োগে আপনার চুলের সমস্যাগুলো দূর হবে।

পেঁয়াজ
এটি এমনই একটি প্রাকৃতিক উপাদান যা চুলের জন্য দারুণ ফলদায়ক। পেঁয়াজ ত্বক ও চুলের জন্য টনিক হিসেবে কাজ করে, কারণ এত রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান যেগুলো ত্বক ও চুলকে রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। যে কেনো সংক্রামক রোগে পেঁয়াজে বিদ্যমান অ্যান্টি-বায়োটিক তা দূর করে। এছাড়া পেঁয়াজে ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে।

গবেষণায় প্রমাণিত যে, পেঁয়াজ চুলের যত্নে বেশ কার্যকরী ভূমিকা রাখে। এতে আছে সালফার যা নতুন চুল গজাতে সাহায্য করে, চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করা, জীবাণু প্রতিহত করা ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

পেঁয়াজের রসের একক ব্যবহার
পেঁয়াজ থেকে আশানুরূপ ও কার্যকর ফলাফল পেতে এর রস সরাসরি ত্বকে ব্যবহার করা যাবে, কোনো সমস্যা নেই।

উপকরণ
কয়েক টুকরো পেঁয়াজ।

পদ্ধতি
প্রথমে ভালো, সতেজ কিছু পেঁয়াজ নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে রসটকু সংগ্রহ করুন। এবার রসটুকু সরাসরি মাথায় মালিশ করুন যেভাবে তেল মালিশ করা হয়। ৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে ধুলে ফেলুন।

মধুর সাথে পেঁয়াজ
পেঁয়াজ থেকে উপকার পেতে আপনি এটা খাদ্য হিসেবে গ্রহণ করতে পারেন অথবা পেঁয়াজের রস ত্বকে মালিশ করতে পারেন। তাছাড়া এটি পরিপাকের জন্যও বেশ উপকারী কারণ এটি হজমশক্তি বৃদ্ধি করে। এই একই জিনিসি আপনি চুলেও ব্যবহার করতে পারেন।

উপকরণ
আধা কাপ পেঁয়াজ, ১ টেবিল চামচ মধু।

পদ্ধতি
আধা কাপ পেঁয়াজের রস সংগ্রহ করে তার সাথে ১ টেবিল চামচ মধু নিয়ে রসটুকুর সাথে মেশান। এবার এই রস নিয়মিত খান বা মাথায় লাগান।

তেলের সাথে পেঁয়াজ
তেলের সাথে পেঁয়াজের রস মিশিয়ে ব্যবহার করলে এটি বেশি পরিমাণ পুষ্টির যোগান দেবে, কারণ তেলের স্বতন্ত্র গুণাগুণ রয়েছে।

উপকরণ
৩ টেবিল চামচ পেঁয়াজের রস, ১ টেবিল চামচ মতো নারিকেল তেল বা অলিভ অয়েল।

পদ্ধতি
৩ টেবিল চামচ পরিমাণ পেঁয়াজের রস সংগ্রহ করুন। ১ টেবিল চামচ পরিমাণ নারিকেল তেল অথবা অলিভ অয়েল মেশান। মাথার ত্বকে ঘষে ঘষে মালিশ করুন যাতে গোড়ার গভীরে পৌছায়।

লেবুর সাথে পেঁয়াজ
লেবুর রস কিন্তু খুশকি দূর করতেও সহায়ক । তাই এই প্রক্রিয়াটি আপনার ত্বকের জন্য একাধিক সমস্যায় কার্যকরী ভূমিকা রাখবে।

উপকরণ
৩ টেবিল চামচ পেঁয়াজের রস, ১ টেবিল চামচ লেবুর রস।

পদ্ধতি
৩ টেবিল চামচ পেঁয়াজের রস সংগ্রহ করুন। এর সাথে ১ টেবিল চামচ পরিমাণ লেবুর রস একত্রে মিশিয়ে নিন। এবার মাথার ত্বকে মালিশ করুন ।

এভাবে যদি নিয়মিত সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করেন তাহলে আপনার চুল আগের চেয়ে অনেক স্বাস্থ্যোজ্জ্বল হবে ।

সুত্রঃ dusbus

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।