এই গরমে চুলের ফ্যাশন

গ্রীষ্মে যেমন পোশাকের বাহার বদলায়, তেমনি বদলে যায় চুলের স্টাইলও। আসন্ন গ্রীষ্মের কথা মাথায় রেখে আজ দেয়া হলো নারী-পুরুষ উভয়েরই উপযোগী চুলের কাটের রকমফের। বেছে নিন আপনার পছন্দের ধরন, আর গরমে থাকুন আরামে।

এখন চারদিকে গরমের সঙ্গে বাড়তি এক ভোগান্তির নাম ধুলোময় বাতাস। এর ফলে চোখ-মুখের সঙ্গে সঙ্গে চুলেও ধুলোবালু ঢুকে যায়। আর গরমে মাথা ঘেমে যায়, যার পরিণামে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে। এসব বিষয় এড়াতেই গরমের দিনে চুলের কাট দিতে হবে সময়োপযোগিতার দিকে লক্ষ রেখে।

গরমে ছেলেদের চুলের কাট

গরমে ছেলেদের চুল কিছুটা ছোট রাখাই ভালো। আর মাথায় বাতাস লাগে এমনভাবেই চুল কাটাতে হবে। এমনিতেও গরমের দিনে চুল ছোট করতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন অনেকে। এর সুবিধা রয়েছে বেশ কয়েকটি। প্রথমত, ছোট চুলে মাথায় বাতাস লাগে, ফলে তা গরমে আরামদায়ক হয়। এ ছাড়া ছোট চুলে ময়লা কম হয়, গরমে ছোট চুল মানানসইও বটে। গরমে অনেকেই কিছুটা ছোট চুলেও স্টাইল ও কাটের ভিন্নতা আনেন। তবে সেটি যাতে ফ্যাশনেবল হয়, সেদিকেও নজর দিতে হবে। ছেলেদের চুলের নানা ধরনের কাটের মধ্যে বেশি চলছে লেয়ার কাট ও স্পাইক। লেয়ার কাটের ধরনটা হলো পেছনের দিকে একটু ছোট এবং কানের দুই পাশে একটু ঢেকে ছোট করে কাটা। আর সামনে চুল খুব ছোটও থাকবে না আবার খুব বড়ও থাকবে না। মোটামুটি সব বয়সের ছেলেদেরই এ ধরনের চুলের কাট মানাবে। স্পাইক কাটও এখন তরুণদের কাছে খুব জনপ্রিয়। অনেকে শুধু সামনের অংশ স্পাইক করছেন। যাঁদের মুখ কিছুটা গোল, তাঁরা কানের দুই পাশে চুল একটু ছোট রাখতে পারেন। এতে মুখটা ভালোমতো ফুটে উঠবে। আবার একইভাবে যাঁদের মুখ কিছুটা লম্বা ধরনের, তাঁরা কানের দুই পাশে কিছুটা চুল রেখে দিলে ভালো মানাবে। এ ছাড়া এসময় অনেকে চুল রিবন্ডিংও করছেন। অনেকে চুল কিছুটা ছোট করে সোজা করে নিচ্ছেন।

টিপস –

গরমের দিনে চুলের ত্বক ঘামে আর ধুলো সেই ঘামে আটকে গিয়ে চুল বেশি ময়লা হয়। তাই এই দিনগুলোতে চুল সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। -বাইরে থেকে এসে অবশ্যই ভালো মানের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। -চুল কাটার সময় চুলে ঠিকমতো বাতাস চলাচল করছে কি না তা নিশ্চিত করতে হবে। -গরমের দিনে এমনভাবে চুল কাটান, যাতে চুল ছোট করার পরও সেটিংয়ের সাহায্যে তা সহজে বদলাতে পারেন। এতে একদিক থেকে গরমে যেমন আরাম পাওয়া যাবে, চুলও ময়লা হবে কম আবার ফ্যাশনও অটুট থাকবে।

গরমে মেয়েদের চুলের কাট

চুলের সৌন্দর্যে সবসময়ই সচেতন ছিলেন বাঙালি নারীরা। সময় যত এগোচ্ছে এক্ষেত্রে আরও ফ্যাশনেবল হয়ে উঠেছেন তারা। এখন মেয়েরা তাদের চুলের সৌন্দর্য নানা ভাবে ফুটিয়ে তুলতে বিভিন্ন ভাবে তা কেটে থাকেন।সবাই জানে, চুলের কাটের ওপর মানুষের ব্যাক্তিত্ব নির্ভর করে। বিশেষ করে নারীদের চুলের বাহারি কাটে তার সৌন্দর্য ফুটে ওঠে। কিন্তু গরমে বাইরে বের হওয়ার সময় চুল নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় অনেককে। যাঁদের মাথায় ঘাম হয় তাঁদের সমস্যা আরো। তাই এই গরমে কী ধরনের চুলে কী রকমের কাট দেবেন তা জেনে নিন।

মোলায়েম চুলের জন্য

যাদের চুল সিলকি গরমে তাদের সমস্যা বেশি। বিশেষ করে যাঁদের চুলে ঘাম হয়। টিনএজ মেয়েরা সামনে ব্যান্স এবং পেছনে লং লেয়ার দিলে ভালো লাগবে। আবার সামনে ব্যাঙ্গস কাটও জনপ্রিয়। বড়রা ইচ্ছা করলে ঝুঁটিও করতে পারেন। ব্যাঙ্গস কাট ক্লিপ বা ব্যান্ড দিয়েও আটকে রাখতে পারেন।

কোঁকড়ানো ও রুক্ষ চুলের জন্য

যাঁদের কোঁকড়ানো এবং খুব রুক্ষ চুল তাঁরা হয়তো ভাবেন স্টাইল করার মতো কিছু নেই। কিন্তু কোঁকড়ানো চুলের জন্য রয়েছে অনেক ধরনের কাট। চুলের ভেতর থেকে থিনিং করে বিশেষ একটা লেয়ার কাট বা স্টেপ কাট দিতে পারেন। এতে হালকা লাগবে এবং ভালো দেখাবে। আর চুলের যত্ন করতেও সুবিধা হবে।

ছোট চুলের জন্য

যাঁরা ছোট চুল রাখতে পছন্দ করেন কিংবা চুল বাঁধতে পছন্দ করেন না, তাঁদের জন্য অনেক ধরনের হেয়ার কাট রয়েছে। যাঁরা ঘাড়ের নিচে চুল রাখতে চান তাদের জন্য রয়েছে হেভি লেয়ারিং এবং সামনে ব্যাঙ্গস। যাঁরা ঘাড়ের ওপরে চুল রাখতে চান তাদের জন্য পেছনে চুল কিছুটা ওঠানো থাকবে বাকি চুলটা ব্লান্ড কাটের মতো হয়ে আসবে। আবার ব্লান্ডের সঙ্গে মিলিয়ে কানের দু-পাশ একটু লম্বা থাকবে। যাঁরা ছোট চুল রাখতে পছন্দ করেন তাঁদের জন্য খুব উপযোগী এই স্টাইল।

টিপস –
হুজুগে চুল কাটাবেন না, আপনাকে মানায় কি না সেটা আগে ভাবুন। -প্রতি মাসে একবার করে চুল কাটানোর চেষ্টা করবেন। -আপনার চিরুনি ও হেয়ারব্রাশ আলাদা রাখার চেষ্টা করুন। -ভেজা চুল আঁচড়াবেন না; চুলের আগা থেকে ধীরে ধীরে জট ছাড়াবেন। -চুল ছেড়ে না ঘুমিয়ে পনি টেইল কিংবা বেণি করে রাখতে পারেন।

সুত্রঃ priyo

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।