জেনে নিন সবজি তাজা রাখার ১২ টি দারুণ টিপস

সবজি রাখুন তাজা টাটকা সবজি খেতে কার না ভালো লাগে? কিন্তু রোজ রোজ কি আর বাজারে যাওয়া সম্ভব! ব্যস্ত নাগরিক জীবনে তাই ফ্রিজই শেষ ভরসা। আবার রান্নার সময় করা কিছু কাজের জন্যও সবজির তাজা ভাবটা বজায় থাকে। এছাড়াও কিন্তু আরো বেশ কিছু উপায় রয়েছে সবজি তাজা রাখার। রইল সবজি তাজা রাখার কিছু টিপস।জেনে অবাক হবেন যে কত ছোট্ট কাজেই অপচয় রোধ সম্ভব দামের শাক-সবজির।

১) লেটুস, পালংশাক, সেলেরির মতো সালাদের সবজি পরিষ্কার করে ধুয়ে পোর্সেলিনের কন্টেনারে ভরে ফ্রিজে স্টোর করুন। এক সপ্তাহেরও বেশি সময় টাটকা থাকবে।

২) টমেটো পলিথিন ব্যাগে ভরে ফ্রিজে রাখবেন না। ব্রাউন পেপারের প্যাকেটে করে রাখুন। একই রকমভাবে মাশরুমও স্টোর করুন।

৩) লাল বাঁধাকপি ও বিটের রং বজায় রাখার জন্য রান্না করার সময় এক চা চামচ ভিনেগার মিশিয়ে দিন।

৪) বাঁধাকপি রান্না করার সময় প্রায়ই এক ধরনের গন্ধ বের হয়। সে ক্ষেত্রে বাঁধাকপি রান্না করার সময় অল্প লবণ দিয়ে বাঁধাকপি ভাপিয়ে নিন। যে পাত্রে রান্না করবেন, সেটা ঢাকবেন না।

৫) বাঁধাকপি ও ফুলকপির সতেজ ভাব বজায় রাখার জন্য রান্নার সময় এক চা চামচ লেবুর রস মেশান। দেখবেন সবজির সুন্দর সাদা রং বজায় রয়েছে।

৬) শসা কাটার এক ঘণ্টা আগে লবণ-পানিতে ভিজিয়ে রাখুন। সালাদের ড্রেসিং সহজে শসার মধ্যে ঢুকবে, সালাদের স্বাদ বেড়ে যাবে বহু গুণ।

৭) কাঁচা মরিচের বোঁটা ফেলে দিয়ে মরিচ ফ্রিজে সংরক্ষণ করুন। এছাড়া কাঁচা মরিচের বোঁটা ছাড়িয়ে নিয়ে মাঝখান থেকে সামান্য চিরে নিন। তারপর এতে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে রোদে শুকিয়ে নিয়ে সংরক্ষণ করুন। বেশিদিন তাজা
থাকবে।

৮) লেবু বেশিদিন টাটকা রাখতে চাইলে লবণের বয়মের মধ্যে রাখুন।

৯) পেঁয়াজ, বেগুন, স্কোয়াশের মতো ফল ফ্রিজের বাইরে রাখুন। ভালো থাকবে বেশিদিন।

১০) আলু বেশিদিন ভালো রাখার জন্য আলুর সঙ্গে ব্যাগে ভরে একটা আপেল রাখুন। আলু সহজে পচে যাবে না।

১১) বাঁধাকপি, মটরশুঁটি, পালংশাকের মতো সবুজ সবজির তাজা স্বাদ বজায় রাখার জন্য রান্নার সময় আধা চামচ চিনি মেশান। রান্নার শেষের দিকে লবণ মেশান।

১২) লেটুশপাতার তাজা ভাব বজায় রাখার জন্য ধোয়ার সময় পানির মধ্যে অল্প লেবুর রস মিশিয়ে নিন।

সুত্রঃ priyo

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।