নখ শক্ত ও দ্রুত বড় করার ছয় উপায়

অনেকের নখ পাতলা হওয়ার কারণে দ্রুত ভেঙে যায় এবং সহজে বড় হয় না। নখের স্বাভাবিক সৌন্দর্য এতে অনেক সময়ই নষ্ট হয়ে যায়। এ ধরনের সমস্যা যাঁদের আছে, তাঁরা ভিটামিন সি, ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি বেশি খাবেন। এ ছাড়া ঘরোয়া কিছু উপায় রয়েছে, যা খুব সহজেই নখ শক্ত এবং দ্রুত বড় করবে।

এ বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে-

১. রসুনের কোয়া কেটে নিয়ে ১০ মিনিট নখের ওপর ম্যাসাজ করুন। এটি মাত্র ১০ দিনেই আপনার নখকে শক্ত করবে। এ ছাড়া প্রতিদিন সকালে ও বিকেলে এভাবে ম্যাসাজ করলে আপনার নখ দ্রুত বড় হবে।

২. এক টেবিল চামচ ডিমের সাদা অংশের সঙ্গে কমলার রস মিশিয়ে নখের ওপর দিয়ে রাখুন। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি নখ শক্তও করবে আবার এটি নিয়মিত ব্যবহারের ফলে নখ দ্রুত বড় হবে।

৩. নখ শক্ত ও বড় করতে চাইলে নিয়মিত সকালে ও বিকেলে অন্তত পাঁচ মিনিট অলিভ অয়েল দিয়ে নখ ম্যাসাজ করুন।

৪. যাঁদের নখ অনেক দ্রুত ভেঙে যায়, তাঁরা টমেটো দিয়ে নিয়মিত ৫ থেকে ১০ মিনিট নখ ম্যাসাজ করুন। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা নখ শক্ত করার পাশাপাশি দ্রুত বড়ও করে।

৫. সবচেয়ে সহজ উপায় হলো নিয়মিত নারিকেল দিয়ে হাত ও নখ ম্যাসাজ করা। এটি নখ শক্তও করবে আবার দ্রুত বড়ও করবে।

৬. এক টেবিল চামচ রসুন বাটার সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ প্রতিদিন নখে এই প্যাক ব্যবহার করুন। দেখবেন, আপনার নখ ভেঙে যাওয়ার সমস্যা দূর হবে এবং নখ দ্রুত বড় হবে।

সুত্রঃ ntvbd

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।