নিয়মিত করুন এই ৫টি কাজ, চুলপড়া রোধ করুন বহুগুণে

সাজ সজ্জা
চুল পড়া শুরু করলেই আমরা যে জিনিসটি বেশি করি, তা হলো দুশ্চিন্তা। কিন্তু জানেন কি, চুল পড়ার দুশ্চিন্তায় আরো বেশি চুল পড়ে যায়? তাই চুল পড়া রোধ করতে হলে প্রথমেই রোধ করতে হবে দুশ্চিন্তা। চুল মানুষের সৌন্দর্যের একটা বড় মাপকাঠি। তাই চুল নিয়ে আমাদের আবেগটাও বেশি। ঠিক এ কারণেই চুল পড়লে বা মাথায় টাক পড়ে গেলে অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। চুলের অতি সাধারণ কিছু যত্ন, বিশেষ করে ঘুমানোর আগে কিছু কাজ নিয়ম করে করলে চুল পড়া রোধ করা যায় অনেকখানি এবং আজীবনের জন্যই।

চুল পরিষ্কার রাখুনঃ
চুল পড়া রোধের প্রথম শর্ত হলো চুল পরিষ্কার রাখা। তাই সারাদিন বাইরে ধুলোময়লার ভেতর থাকার পর অবশ্যই বাড়ি ফিরে চুল পরিষ্কার করা উচিত। সকালে বা দিনের বেলা সম্ভব না হলে রাতের গোসলের সময় শ্যাম্পু করুন। প্রতিদিন ব্যবহারের জন্য মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। ঘুমানোর আগে অবশ্যই চুল শুকিয়ে ঘুমাবেন।

চুল আঁচড়ানঃ
বাইরে থেকে ফেরার পর যদি চুল ধোয়া সম্ভব না হয় তাহলে প্রথমে চিরুনী দিয়ে চুল ভালো করে আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এর পর চিরুনী পানিতে ভিজিয়ে নিয়ে তারপর চুল আঁচড়ান। চুলে আটকে থাকা আলগা ধুলো চিরুনীর সাথে উঠে আসবে। আবার চিরুনী ধুয়ে নিয়ে একইভাবে চুল আঁচড়ান।

চুল বেঁধে ঘুমানঃ
মানুষের গড়ে প্রতিদিন ১০০টা পর্যন্ত চুল পড়ে যেতে পারে। এবং বেশির ভাগ চুল পড়ে যায় রাতের বেলা, বালিশের সাথে চুলের ঘষা লেগে। রাতে চুল বেঁধে ঘুমান, বিশেষ করে যাঁদের বড় চুল। তাহলে চুল কম পড়বে। অনেকেই আছেন যাঁরা চুল বেঁধে ঘুমাতে পারেন না, অস্বস্তিবোধ করেন। আবার অনেকের মাইগ্রেন আছে বলে চুল বেঁধে ঘুমালে মাথাব্যথা করে। যাঁদের চুল বেঁধে ঘুমাতে সমস্যা তাঁরা ঘুমাতে যাবার আগে চুল ভালো করে আঁচড়ে নিন। চুলে জটা থাকলে চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়।

চুল শুকনো রাখুন
যাঁরা অতিরিক্ত ঘামেন তাঁদের চুল পড়ে যায় বেশি। এমনভাবে ঘুমান যাতে ফ্যানের বাতাস মাথায় লাগতে পারে। রাতে মাথার ত্বক ঘামলে চুলের গোড়া দুর্বল হয়ে যায় এবং চুল আরো বেশি পড়ে যায়। গোসলের পর এক মগ পানিতে ৩ চা চামচ গোলাপজল মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুলের গোড়া কম ঘামবে।

তেল লাগানঃ
পরের দিন ঝরঝরে চুল পেতে চাইলে আগের দিন রাতে চুলে তেল লাগান এবং পরদিন শ্যাম্পু করুন। অলিভ অয়েল বা নারকেল তেল কুসুম গরম করে চুলের গোড়ায় লাগান। আলতো হাতে মাসাজ করুন। এতে ঘুম যেমন ভালো হবে তেমনি মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভালো হওয়ায় শ্যাম্পু করার সময় চুলও পড়বে কম।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।