” রূপচর্চা” নখের যত্ন

চিকিৎসাবিজ্ঞানে প্রতিষ্ঠিত এসব লক্ষণ নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে নখের অবস্থা বুঝে সতর্ক হওয়ার কয়েকটি লক্ষণ এখানে দেওয়া হল।

হলুদ নখ: বয়স বাড়ার সঙ্গে তাল মিলিয়ে নখ হলুদ হতে থাকে। তবে অতিরিক্ত নেইল পলিশ কিংবা ‘অ্যাক্রিলিক’ নখ ব্যবহারের কারণেও নখ হলুদ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও ধূমপান, ডায়বেটিস ও শ্বাস-প্রশ্বাসজনীত সমস্যার কারণেও নখ হলদেটে হয়ে যেতে পারে।

নখে সাদা ছোপ: নখের ভেতরে ছোট সাদা ছোপ হতে পারে ক্ষুদ্র কণিকার আঘাতের ফলাফল। তবে কিছু ছোপ হতে পারে ছত্রাকজনীত প্রদাহ যার জন্য চাই চিকিৎসা।

নখে ভাঁজ কিংবা টোল: নখে প্রায়শই ভাঁজ কিংবা ‘ডেন্ট’ অর্থাৎ জোরে আঘাতে পেলে যেমন গাড়িতে ডেন্ট বা টোল পড়ে সেরকম কোনো টোল বা গর্ত দেখা গেলে হয়ত দুর্লভ টিস্যুজনীত রোগ ‘রেইটার’স সিনড্রোম’য়ে ভুগছেন। সিরোসিসের কারণেও এমনটা হতে পারে।

নখ ছিলে যাওয়া: নখে আঘাত পাওয়ার কারণেই এই ঘটনা বেশি ঘটে। যেমন- নখ দিয়ে কোনো কিছু খোলার চেষ্টা করতে গিয়ে বা নেইল পলিশ ওঠাতে অতিরিক্ত ও শক্তিশালী রিমুভার ব্যবহার করা। তবে নখ ছিলে যাওয়ার ঘটনা যদি প্রায়ই ঘটে তবে সম্ভবত ‘আয়রন’ অর্থাৎ লৌহের অভাবে ভুগছেন।

গোল ছোপ: নখের উপর বৃত্ত তৈরি হওয়া এবং ওই অংশের রং পরিবর্তন হলে বৃক্কজনীত রোগের লক্ষণ হতে পারে। এই উপসর্গের সঙ্গে আরও থাকতে পারে অস্বস্তি, অবসাদ, ওজন কমে যাওয়া, ডায়বেটিস ইত্যাদি।

নখ ভেঙে যাওয়া: হতে পারে স্বাস্থ্যগত সমস্যার উপসর্গ। দীর্ঘসময় পানিতে হাত ভেজা থাকলে কিংবা অতিরিক্ত শুষ্ক হয়ে নখ দূর্বল হলে সহজেই ভেঙে যায়। অন্যান্য উপসর্গের মধ্যে আছে ক্লান্তি, অবসাদ, রুক্ষ ত্বক ইত্যাদি। ভিটামিনি ও বায়োটিন সাপ্লিমেন্ট হতে পারে সম্ভাব্য সমাধান।

কালো ক্ষত: নখে কালো ক্ষত হওয়া সবচাইতে মারাত্বক। আর সঙ্গে যদি নখের পাশ দিয়ে রক্তপাত হয় এবং প্রদাহ তৈরি হয় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এটি হতে পারে ‘মেলানোমা’র পূর্বাভাস, যা এক ধরনের ক্যান্সার।

সূত্র ; bdnews24

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।