প্যানকেক মেকাপ

বাজারে প্যানকেকের ব্র্যান্ড ও শেডের অভাব নেই। সাদা থেকে শুরু করে গোলাপি, সবুজ, হলুদ, পীচ, কালো, কমলা এরকম ১০০+ শেডের প্যানকেক পাওয়া যায় যেহেতু একজন মেকাপ আর্টিস্টই জানেন তার কী ধরনের শেডের প্রয়োজন হতে পারে। যেকোনো ধরনের এক্সট্রীম মেকাপের জন্য সব রঙের প্যানকেক বাজারে পাওয়া যায়। ইদানীং কালে অয়েল বেসড প্যানকেকও পাওয়া যাচ্ছে। প্যানকেক কিনতে হলে আপনাকে যেতে হবে সেসব দোকানে যারা থিয়েটার মেকাপের সামগ্রী বিক্রি করেন। ভালো প্যানকেক ব্র্যান্ডের তালিকায় নাম রয়েছে Kryolan, Mehron, Ben Nye, Cinema Secrets, Graftobian, Max Factor ইত্যাদির।

প্যানকেকের ব্যবহারের ক্ষেত্রে সবসময় দক্ষ হাতের প্রয়োজন। একজন দক্ষ মেকাপ আর্টিস্ট ছাড়া সঠিক ভাবে প্যানকেকও তার বিভিন্ন শেডের অ্যাপ্লাই কখনই সম্ভব না। তারপরও, মেকাপ কোন রকেট সাইন্স নয়, আপনিও অনুশীলনের মাধ্যমে প্যানকেকের ব্যবহার শিখতে পারেন, কিন্তু সেটা কমপক্ষে নিজের জন্য হলেও আপনার নিজের স্কিন টোন এর সাথে কালার ম্যাচিং নিয়ে বেশ কিছুটা এক্সপেরিমেন্ট আপনাকে করতে হবে। যদি এমন কোন সময় আসে যে আপনার প্রয়োজন পরে প্যানকেক ব্যাবহারের আর সেরকম পরিবেশ না থেকে থাকে যে আপনি কোন মেকাপ আর্টিস্টের সাহায্য নিতে পারছেন না, সেক্ষেত্রে কী করবেন ?? অবশ্যই সেরকম পরিস্থিতির জন্য আপনাকে তৈরি থাকতে হবে আগে থেকেই। আপনার জানা থাকতে হবে কী কী শেডের প্যানকেক আপনার দরকার।

প্যানকেক ব্যবহারে আগে ত্বক কে একটু সময় দিয়ে ব্যবহার উপযোগী করে নিতে হয়। প্রথমেই স্কিন এক্সফোলিয়েট করে নিন। এরপর ময়েশ্চারাইজার দিয়ে নিন। ত্বকে ময়েশ্চারাইজার সেট হওয়ার জন্য ২/৫ মিনিট সময় দিয়ে তারপর প্যানকেক এপ্লাই করুন। স্পঞ্জ পাফ পানিতে ভিজিয়ে প্যানকেক ব্যবহার করতে হয় সেক্ষেত্রে বরফ ঠাণ্ডা পানি হলে সবচেয়ে ভালো হবে, আপনার মেকাপ বেশিক্ষণ স্থায়ী হবে। স্পঞ্জ পানিতে ভিজিয়ে অতিরিক্ত পানি চিপে ফেলে ভেজা স্পঞ্জ দিয়ে প্যানকেক নিয়ে (যে যে শেড আপনার দরকার তা একসাথে প্যানেই মিশিয়ে নিবেন) সমান ভাবে পুরো মুখে লাগিয়ে নিন। একবারে পুরু করে না লাগিয়ে হালকা করে স্তরে স্তরে লাগান এবং প্রতি বার পাফ করার আগে মুখে পানি স্প্রে করে নিন, এতে এপ্লিকেশন সমান হবে। শেষে যেকোনো সেটিং পাউডার ডাস্ট করে নিন এবং আবার পানি স্প্রে করুন মুখে সব কিছু একসাথে সেট হওয়ার জন্য। বলা বাহুল্য, সমান ভাবে প্যানকেক ব্লেন্ড করতে হলে আপনার অনেকটা অনুশীলনের প্রয়োজন হবে। প্যানকেক সেট হতে ১০/১৫ মিনিট সময় নেয় তাই এর পরেই বুঝতে পারবেন যে আপনার অ্যাপ্লিকেশন আর কালার ম্যাচিং কতটা ভালো হয়েছে।

পরিশেষে বলতে চাই, যতটা পারবেন প্যানকেক এড়িয়ে চলুন আপনার দৈনন্দিন মেকাপের জন্য। প্যানকেক খুব সহজে ত্বকের লোমকূপ বন্ধ করে দেয় তাই নানা রকম ত্বকের সমস্যা দেখা দিতে পারে। আর যদি তা ব্যবহার করেই থাকেন তাহলে দিন /ইভেন্ট শেষে ভালো ভাবে পরিষ্কার করতে ভুলবেন না। প্যানকেক রিমুভ করতে বেবি অয়েল বা অয়েল বেসড ক্লিনজার ভালো কাজ করে। অয়েল /ক্লিনজার দিয়ে পরিষ্কার করে সবচেয়ে ভালো হয় যদি উষ্ণ পানি দিয়ে ভালো ভাবে গোসল সেরে নিতে পারেন তাহলে চুলের দিকে থেকে যাওয়া মেকাপও পরিষ্কার হয়ে যাবে।

এ ধরনের ভারী মেকাপ আপনার ত্বককে শুষ্ক করে তুলতে পারে তাই সম্ভব হলে ইভেন্ট এর পরদিন ত্বকের বাড়তি যত্ন নিন।

সূত্র ; shajgoj

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।