” ব্যক্তিগত” মনকে সুস্থ রাখতে করণীয়

মনের সুস্থতার ওপর অনেকটা নির্ভরশীল শারীরিক সুস্থতা। মানসিকভাবে সুস্থ থাকতে হলে মেনে চলুন কিছু সহজ উপায়

নিজেকে মূল্য দিন

যেকোনো কিছুর প্রতি যত্নশীল হলে তার ফলাফল ভালো কিছুই নিয়ে আসে। ঠিক এই নীতি অনুসরণ করুন নিজের ক্ষেত্রেও। নিজের প্রতি যত্নশীল হোন। নিজেকে সম্মান দিন। আত্মসমালোচনা ভালো, তবে খেয়াল রাখুন সেটা যেন মাত্রাতিরিক্ত না হয়। এতে হীনম্মন্যতায় ভুগতে পারেন একটা সময় যা কি না, আপনাকে মানসিকভাবে বেশি দুর্বল করে ফেলবে। অন্যদিকে নিজেকে সময় দেয়াও খুব বেশি প্রয়োজন। আপনার শখ কিংবা ভালো লাগার কাজটি করুন সব কিছুর সঙ্গে তাল মিলিয়ে।   দেখবেন মন ভালো থাকবে সঙ্গে শরীরও।

সুস্থতা সবার আগে

শরীরের প্রতি যত্ন মানসিক স্বাস্থ্যও ভালো রাখে। তাই সুস্থ থাকতে হলে সুষম খাদ্যাভ্যাস, পুষ্টিকর খাবার গ্রহণের বিকল্প নেই। এছাড়া পর্যাপ্ত পানি পান করুন। নিয়মিত ব্যায়াম করুন। হতাশা, উদ্বেগ কাটাতে শারীরিক কসরতের জুড়ি নেই। আর এটা কে না জানে নিয়মিত ব্যায়াম মনের অবস্থার পরিবর্তনেও সক্ষম। পুষ্টিকর খাবার গ্রহণের সঙ্গে প্রয়োজন ভালো ঘুমেরও। গবেষকরা বিশ্বাস করেন, ঘুমের ঘাটতির জন্য বিষণ্নতা গ্রাস করে। যা মনের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। তাই মানসিক সুস্বাস্থ্যের জন্য হলেও পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

মন খুলে কথা বলুন

পরিবার, বন্ধু, প্রিয়জনদের সঙ্গে সময় কাটান। এটা আপনাকে মানসিক স্বস্তি এনে দেবে। মন খুলে কথা বলুন, যতটা সম্ভব সময় কাটান তাদের সঙ্গে। প্রিয় মানুষের সঙ্গে এমন সব মুহূর্ত আসলে ভালো থাকার পথ্যের মতো। অন্যদিকে নতুন মানুষের সঙ্গে পরিচয়, তাদের সঙ্গে কথোপকথনও বেশ কাজে দেয় মন ভালো রাখার ক্ষেত্রে।

মানসিক চাপ একদম না

স্বাস্থ্য ভালো রাখার জন্য মন ভালো রাখা চাই। আর মন ভালো থাকা মানেই তো ভারহীন, চাপমুক্ত থাকা। ফুরফুরে মন মানসিক সুস্বাস্থ্যের লক্ষণ। ধরুন কোনো একটা বিষয় নিয়ে খুব বেশি মানসিক দ্বন্দ্বে আছেন। দ্বন্দ্ব কাটাতে বিষয়টি নিয়ে খুব ভাবার প্রয়োজন নেই। বরং যুক্তি দিয়ে চিন্তা করুন এবং নিজেই সমাধান তৈরি করুন।

মনকে শান্ত রাখুন

যোগব্যায়াম মনকে শান্ত রাখে। এছাড়া যেকোনো ধ্যান কিংবা প্রার্থনা করলে মন প্রফুল্ল থাকে। চেষ্টা করুন নিয়মিত এমন কোনো পন্থা বেছে নিতে, যা আপনার মনকে শান্ত রাখবে। মানসিক শান্তির জন্য এতটুকু তো করাই যায়।

সূত্র: মেন্টাল হেলথ ডটকম

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।