রূপচর্চায় গোলাপজলের অসাধারণ ব্যবহার

ত্বকের রুক্ষভাব বা নাছোড়বান্দা দাগ সহজে যেতে চায় না। আর এমন ত্বকে মেকআপ করলে সৌন্দর্য ঠিকভাবে ফুটে ওঠে না। এ নিয়ে চিন্তিত না হলেও চলবে। কারণ এর সহজ সমাধান রয়েছে আপনার হাতের কাছেই। ভাবছেন, কিভাবে? বাসায় গোলাপজল রয়েছে নিশ্চয়ই? গোলাপজলই হতে পারে আপনার ত্বকের সমস্যায় উপকারী সমাধান। ত্বকের নানান ধরণের সমস্যা সমাধানে গোলাপজল অনেক প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিসহ ত্বকের ইনফেকশন দূর করার ক্ষমতাও রয়েছে। ত্বকের সুরক্ষায় প্রতিদিন রূপচর্চায় গোলাপজল রাখা অনেক কার্যকরী। এতে ত্বক থাকবে সুন্দর। এমনকি ব্যবহার করতে পারেন চুলের সৌন্দর্যেও। চলুন জেনে নেয়া যাক-

বলিরেখা ও বয়সের ছাপ দূর করতে গোলাপজল

গোলাপজল নিয়মিত ব্যবহারে চেহারায় বয়সের ছাপ সহজে পড়বে না। কারণ এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ-এর গুণ যা বয়সের সাথে সাথে বলিরেখা, চোখের নিচ ফুলে যাওয়া ও বয়সের ছাপের সমস্যাটি এড়াতে বেশ কার্যকরী।

ক্লান্ত চোখের স্বস্তি

অনেকক্ষণ একনাগাড়ে কম্পিউটার মনিটরের দিকে তাকিয়ে থাকতে থাকতে বা কাজ করতে করতে চোখ ব্যথা হয়, জ্বালাপোড়া করে বা ক্লান্তিভাব চলে আসে। সেক্ষেত্রে ঠাণ্ডা গোলাপজলে তুলা ভিজিয়ে চোখে দিলে স্বস্তি পাওয়া যাবে এবং চোখের ফোলাভাবও কমে যাবে।

রুক্ষ-শুষ্ক চুলের সমাধান

অনেকেই চুল নিয়ে বেশ চিন্তায় থাকেন, কারণ কারো চুল সিল্কি আবার কারো রুক্ষ। তারা অনায়াসেই গোলাপজল ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে একটি ছোট বাটিতে গোলাপ জলের সাথে সামান্য গ্লিসারিন মিশিয়ে তার মধ্যে তুলা ভিজিয়ে ১০-১৫ মিনিট পর্যন্ত মাথার চুলে ম্যাসাজ করুন তার পর ৩০ মিনিট ভাবেই রেখে পরে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। চুল ঝকঝকে সুন্দর থাকবে।

গরমের দিনে ত্বককে সতেজ ও কোমল রাখে

গোলাপজল ত্বককে প্রাকৃতিক আর্দ্রতা ও পুষ্টি দান করে। আর সাথে চেহারাটাও সতেজ দেখায়। সারাদিন সুযোগ পেলেই একবার গোলাপজলে মুখটা ধুয়ে নিতে পারেন।

ফেশিয়াল টোনার হিসেবে কাজ করে

ফ্রিজে রাখা ঠাণ্ডা গোলাপজলে তুলা ভিজিয়ে পুরো মুখে লাগান। গোলাপজল মুখের লোমকূপ বন্ধ করতে সাহায্য করে যার ফলে মুখে ব্রণের সমস্যা থাকে না। তাই চাইলে অনেকেই নিয়মিত টোনার হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপ জল।

চুলের কন্ডিশনার হিসেবে গোলাপজল

চুলে শ্যাম্পু করার পর এক মগ পানিতে এক কাপ গোলাপজল দিয়ে চুল ধুয়ে ফেলুন। গোলাপজল দেয়ার পর চুলে পানি লাগাবেন না। এভাবেই চুল মুছে শুকিয়ে ফেলুন। চুলকে গভীর থেকে কন্ডিশনিং এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে গোলাপজলের ভূমিকা অনেক।

খুশকি দূর করতে

চুলে যদি খুশকির সমস্যা থাকে, আর বারবার অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু করেও কোনো লাভ না হয়, তাহলে ব্যবহার করুন গোলাপজল। নারিকেল তেল আর গোলাপজল নিয়ে হালকা গরম করে চুলে ভালো করে ম্যাসাজ করে নিন। কয়েকদিনেই খুশকি দূর হবে।

ফেসিয়াল ক্লিনজার

যারা এখনো পার্লারে যেতে পারেননি তাদের চিন্তার কারণ নেই, কারণ ফেসওয়াস দিয়ে ভালো করে মুখ পরিস্কার করার পর একটি ছোট বাটিতে ১ টেবিল চামচ গোলাপজল নিয়ে তাতে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে নিন। তাছাড়া গোলাপজল যে কোন ধরনের ত্বকের জন্য মাননসই।

ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বককে দেয় গোলাপি আভা

একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন আর তার সাথে গোলাপজল ও লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের উজ্জ্বলতা বেড়ে গেছে।

ব্রণের সমস্যাও দূর করে গোলাপজল

গোলাপজলে আছে ভিটামিন সি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণের ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে আপনার ত্বককে রক্ষা করে। সেক্ষেত্রে একটি বাটিতে ১ টেবিল চামচ লেবুর রস আর ১ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে তা পুরো মুখে দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানির ঝাপটায় মুখ ধুয়ে ফেলুন। মুলতানি মাটির সাথে গোলাপজল ব্যবহার করতে পারেন। এতে করে আপনার লোমকূপ পরিষ্কার হবে, মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণের সমস্যা কমে যাবে।

আরো পড়ুনত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে ঘরোয়া ও প্রাকৃতিক ফেসিয়াল স্ক্রাব

রোদে পোড়া দাগ এবং ত্বকের অ্যালার্জি দূর করতে গোলাপজল

গোলাপজলের রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা ত্বকের রোদে পোড়া ভাব দূর করে। অনেকে রোদে পোড়ার জন্য ত্বকে অ্যালার্জির সমস্যায় পড়েন। তাদের জন্যও গোলাপজল বেশ উপকারী। গোলাপজল এবং পানি দিয়ে মুখ ধোয়া শুরু করুন দিনে ২ বার। অ্যালার্জির সমস্যা থেকে রেহাই পাবেন।

মেকআপ তুলতে

মেকআপ তোলার জন্যও এবার থেকে ব্যবহার করতে পারেন গোলাপজল। বাইরে থেকে এসে মুখ পরিষ্কার করার জন্য গোলাপজল সহজ আর বেস্ট অপশন হতে পারে। এছাড়া কোনো মাস্ক লাগানোর আগে ও মুখ ধোয়ার পর মুখে গোলাপজল লাগিয়ে মাস্ক অ্যাপ্লাই করতে পারেন।

সুত্রঃ rupoma

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।