ত্বকের যত্নে কফির ব্যবহার

কফি পান করতে কে না ভালোবাসে। ক্লান্তি দূর করে নিমিষেই আপনার মেজাজকে ফুরফুরে করে তুলতে পারে এক কাপ কফি। তবে সৌন্দর্য চর্চায় ও কফির ব্যবহার কিছু কম নয়। চলুন তাহলে দেখে নিই—

ব্রণ দূর করতে

কফিতে থাকা অ্যান্টি -অক্সিডেন্ট ও ভিটামিন ব্রণ, মেছতার দাগ দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। ২ চা চামচ কফির সাথে ১ চা চামচ মধু ও এক চিমটি হলুদ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজারের কাজ

কফি খুব দারুণভাবে প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। ২ চা চামচ কফির সাথে ২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এটি ত্বককে কোমল,উজ্জ্বল করবে।

ত্বক পরিস্কার করতে

১ চা চামচ কফির সাথে ১ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিস্কার করতে সাহায্য করবে।

বলিরেখা দূর করতে

১ টেবিল চামচ কফির সাথে ১ টেবিল চামচ কোকো পাউডার,২ টেবিল চামচ দুধ ও ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।এতে ব্লাক হেডস ও দূর হবে।

চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর করতে

চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর করতে কফি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। হাফ কাফ পানিতে ১ চা চামচ কফি মিশিয়ে পেস্ট তৈরি করে তা চোখের পাতায় ও চোখের নিচে দিয়ে রাখুন চোখ বন্ধ করে। ৫ মিনিট পর তুলা ভিজিয়ে তুলে ফেলুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের ফোলা ভাব কমবে ও চোখের নিচের কালি দূর হবে।

সূত্র ; shajgoj

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।