শুষ্ক হাত ও পা নরম করার উপায়

ত্বকের মধ্যে সবচেয় বেশি চাপ পরে আমাদের হাত এবং পায়েই উপরেই। আমরা প্রত্যেকদিন তীব্র রোদে যাতায়াত করি, ত্বকের জন্য ক্ষতিকারক সাবান হাতে পায়ে লাগাই, বা অন্য কোন দূষণযুক্ত কেমিক‍্যাল আমাদের হাত পায়ের সংস্পর্শে আসার ফলে আমাদের হাত এবং পা শুষ্ক হয়ে ওঠে।

শুষ্ক হাত এবং পা নরম করে তোলার উপায়—

 তেল এবং চিনির মিশ্রণ

এক চামচ তেল এবং ২ চামচ চিনি ভালো করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করতে হবে। তেলটি  নারিকেল তেল, অলিভ তেল বা সূর্যমুখীর তেল হলে সবচেয় বেশি কার্যকরী। এই মিশ্রণটি শুষ্ক হাত এবং পায়ে বেশ কিছুক্ষন মালিশ করতে হবে। ২-৩ মিনিট ঘষার পর হাত পা ধুয়ে ফেলতে হবে।প্রত্যেক দিন এই পদ্ধতি মেনে চলতে হবে। কিছুদিন ধরে এই মিশ্রণটি লাগালে আমরা সহজেই নরম হাত এবং পা পেয়ে যেতে পারি।

মধু

মধু একটি প্রাকৃতিক ময়শ্চারাইজার। এই মধু শুষ্ক হাত এবং পাকে নরম করতে খুবই কার্যকরী। আমাদের ত্বকের ভিতর ময়েশ্চার ঢুকিয়ে দেয় মধু।মধুর ফল পাওয়ার জন্য আমাদের হাত এবং পায়ে মধু মালিশ করতে হবে।মধুর সাথে গ্লিসারিন বা মধুর সাথে লেবু মালিশ করলে মিশ্রণটি আরো উপকার দেবে। মালিশ করার পর ১০-১৫ মিনিটের অপেক্ষা করতে হবে তারপর উষ্ণ গরম জল দিয়ে হাত এবং পা ধুয়ে ফেলতে হবে। প্রত্যেকদিন একবার কি দুবার করে ওই পদ্ধতি মেনে চললেই আমরা পেয়ে যেতে পারি অতি নরম এবং মসৃণ ত্বক খুবই তাড়াতাড়ি।

ভ্যাসলিন 

শুষ্ক ত্বকে ভ্যাসলিন লাগালে সেটা আমাদের শুষ্ক হাত এবং পাকে নরম এবং মসৃণ করে তোলে। প্রত্যেক দিন রাত্রি বেলা ঘুমানোর আগে ভ্যাসলিনের একটা মোটা স্তর লাগাতে হবে আমাদের হাতে এবং পায়ে।তারপর ৫-৭ মিনিট ধরে ভালো করে মালিশ করতে হবে। এর পর হাতে গ্লাভস এবং পায়ে মোজা পড়তে হবে যাতে ময়েশ্চার আমাদের ত্বকের ভিতর পর্যন্ত পৌঁছায়। ওই মোজা ও গ্লাভস পরেই ঘুমিয়ে পড়তে হবে। কিছু দিন এই পদ্ধতি মেনে চললেই আমাদের শুষ্ক হাত এবং পা নরম হয়ে উঠবে।

সূত্র ; dusbus

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।