নখের যত্নে টিপস

নখ সুন্দর রাখতে পানির ব্যবহার যত কম করা যায় ততই ভাল। কিন্তু নারীদের প্রায় সব কাজেই পানির ছোঁয়া আছে। একটু ইচ্ছা এবং সচেতন থাকলেই সম্ভব নখের যত্ন নেওয়া।

কিছু টিপস জেনে নেই কিভাবে হাত ও পায়ের নক আকর্ষণীয় করে তুলবেন :

১। নখের হলদে ভাবঃ
লেবুর রস নখের রং উজ্জ্বল করতে সাহয্য করে। একটি পাত্রে লেবুর রস নিয়ে কিছুক্ষনের জন্য নখ ভিজিয়ে রাখুন। এর ভালভাবে হাত ধুয়ে হবে, তাহলেই দেখা যাবে নখের স্বাভাবিক রং ফিরে এসেছে। কিছুদিন পর পর এই পদ্ধতি অনুসরণ করলে নখের হলদেভাব কমিয়ে নিয়ে আসা সম্ভব।

২। নখের ময়লাঃ
হালকা গরম পানিতে শ্যাম্পু ও লবণ মিশিয়ে নখ ভিজিয়ে রাখুন। কিছুক্ষন পরে একটি নরম ব্রাশ দিয়ে নখ এবং এর চারপাশে ঘষে নিন। এর ফলে মৃত কোষ এবং ময়লা উঠে আসবে।

৩। ভাঙন বন্ধঃ
এজন্য সঠিকভাবে নখ ফাইল করা উচিৎ। তাছাড়া গোসল বা হাত ভেজানোর পর নখ ফাইল করা উচিৎ নয়। কারন এসময় নখ নরম থাকে তাই সহজেই ভেঙে যেতে পারে। নখ শক্ত করার জন্য রাতে ঘুমানোর আগে নখে পেট্রোলিয়াম অলিভ অয়েল মালিশ করে নিতে পারেন। এছাড়া নখ কখনও অতিরিক্ত বড় করা ঠিক না, এতে নখ ভেঙে যাবার সম্ভাবনা বেশি থাকে।

৪। সঠিক নেলপালিশ ব্যবহারঃ
অনেকেই নেইলপালিশ দিয়ে রং রাঙাতে পছন্দ করি। কিন্তু কিছু দিনের বিরতিতে নেইলপালিশ লাগানো উচিৎ এতে নখ শ্বাস নিতে পারে। সেক্ষেত্রে একবার নেইলপালিশ উঠানোর ৫/৬ দিন পরে আবার নেইলপালিশ লাগানো উচিৎ। আর নেইলপালিশ জেন ভালো মানের এবং ভাল ব্র্যান্ডের হয় , সেদিকে লক্ষ রাখা উচিৎ। সস্তা নেইলপালিশে সিসা নামক এক প্রকার ধাতপ পদার্থ থাকে যা নখের জন্য ক্ষতিকর।

৫। পেডিকিউর ও ম্যানিকিওরঃ
নখের যত্নে প্রতিমাসে ৪/৫ বার পেডিকিউর ও ম্যানিকিওর করা উচিৎ। যদি পার্লারে গিয়ে পেডিকিউর করার সময় নাও থাকে তাহলে বাড়িতে বসে নখের পেডিকিউর করে নিতে পারেন। এখন বাজারে অনেক সেট পাওয়া যায়, যা ব্যবহার করে আপনি ঘরে বসেই নখের যত্ন নিতে পারবেন।

সূত্র ; timesofbangla

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।