”শিশুর যত্ন” শিশুর সুন্দর অভ্যাস তৈরি করতে করণীয়

শিশুর সুন্দর অভ্যাস তৈরি করতে করণীয়–

১. বিশ্রাম নিশ্চিত করুন

পর্যাপ্ত বিশ্রাম শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । তাই আপনার শিশুকে দিনে কমপক্ষে নয় থেকে দশ ঘন্টা ঘুমাতে দিন । শিশুরা সারা দিন অনেক দৌড়ঝাঁপ, খেলাধুলা করে ক্লান্ত হয়ে পড়ে। তাই ওদের পর্যাপ্ত বিশ্রামের দিকে নজর দিন ।

২. খেলাধুলা করতে দিন

সারাদিন বসে টিভিতে কার্টুন দেখা কিংবা কম্পিউটারে গেমস খেলা কোনো ভালো অভ্যাস নয় । তাই আপনার সন্তান পর্যাপ্ত খেলাধুলা করছে কি না সেদিকে খেয়াল রাখুন । সারাদিন অন্তত এক ঘন্টা তাকে বাইরে খেলার সুযোগ করে দিন । মাঠ না থাকলে গ্যারেজ কিংবা ছাদেও এ ব্যবস্থা করে দিতে পারেন ।

৩. পরিচ্ছন্ন থাকতে শেখান

আপনার সন্তানকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে শেখান । নিয়মিত দাঁত ব্রাশ করা, খাওয়ার আগে হাতধোয়া, নিয়মিত গোসল করা ইত্যাদি দৈনন্দিন পরিচ্ছন্নতার বিষয়গুলোর অভ্যাস গড়ে তুলুন । এতে করে সহজে অসুস্থ হয়ে পড়বে না সে

৪. স্বাস্থ্যকর খাবার খাওয়ান

বাচ্চারা বাইরের খাবার, ফাস্টফুডের পতে বেশি আকৃষ্ট হয় । ঘরের স্বাস্থ্যকর খাবারের প্রতি ওদের আগ্রহ করে তুলুন । দৈনন্দিন খাদ্য তালিকায় সবজি এবং ফল রাখুন ।এতে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে । পর্যাপ্ত পানি পানেরও অভ্যাস গড়ে তুলুন ।

৫. সামাজিক হতে শেখান

পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের সঙ্গে মিশতে শেখান ।বড় কিংবা ছোট কার সঙ্গে কেমন ব্যবহার করবে হবে সে সম্পর্কে তাকে ধারণা দিন । খেয়াল রাখবেন ছোট পরিবারে থাকতে থাকতে আপনার সন্তান যেন অসামাজিক হয়ে না ওঠে ।

৬. স্বাস্থ্যের দিকে নজর দিন

ছোট বাচ্চাকে তার টিকাগুলো মনে করে দিন । অনেক সময় বাচ্চারা তাদের শরীরিক খারাপ অবস্থাটা ঠিকমতো বুঝিয়ে বলতে পারে না । তাই বাচ্চার ছোটখাটো আচরণগত পরিবর্তন লক্ষ্য করুন, তার স্বাস্থ্যের খোঁজ নিন । প্রয়োজনে ডাক্তারের শরণাপন্ন হোন ।

সূত্র ; ojana-bd

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।