”রূপচর্চা” নখের যত্নে করণীয়

হাতকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য ম্যানিকিওরের কোনো বিকল্প নেই। আপনি ঘরে বসেই নিতে পারেন আপনার হাত ও নখের যত্ন। এ জন্য ম্যানিকিওর করার আগে প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করতে হবে। যেমন-নেইল কাটার, নেইল ফাইল, কিউটিক্যাল অয়েল, তুলা, স্ক্র্যাব, ব্রাশ, হ্যান্ডক্রিম, বাফার, সল্ট, স্যাভলন, লেবু ও হালকা গরম পানি।

 

এমন একটি সময় বেছে নিন, যখন দু’এক ঘণ্টা কেউ আপনাকে বিরক্ত করবে না। একটি পাত্রে উষ্ণ গরম পানি নিন। তাতে শ্যাম্পু, লেবু, লবণ, স্যাভলন মিশিয়ে নিন। আপনার হাত দুটি ১৫ থেকে ২০ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। এবার হাতের তালু থেকে কনুই পর্যন্ত ব্রাশ দিয়ে ঘষতে থাকুন। ঘষা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং মুছে নিন।

 

এবার নেইল কাটার দিয়ে নখের অতিরিক্ত অংশ কেটে ফেলুন। নেইল ফাইল দিয়ে ঘষে নখ চাহিদামতো আকারে নিয়ে আসুন। এতে আপনার নখ শক্ত থাকবে। সহজে ভাঙবে না। এবার হাত দুটি পাঁচ মিনিট স্ক্র্যাব ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে মুছে নিন। এবার বাফার দিয়ে নখের ওপরের লেগে থাকা ময়লা ঘষে পরিষ্কার করে নিন। এতে নখের উজ্জ্বলতা বাড়বে।

 

এবার আপনার পছন্দমতো ময়েশ্চারাইজিং লোশন দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। নখ ভাঙার সমস্যা থাকলে প্রতি সপ্তাহে একবার অলিভ অয়েল গরম করে নখ ও আঙুল ম্যাসাজ করুন।

 

এছাড়াও প্রতিদিন রাতে ময়েশ্চারাইজিং ক্রিম দিয়ে নখ ম্যাসাজ করুন। সপ্তাহে এক দিন আধা কাপ মসুর ডাল বাটা, আধা কাপ গুঁড়ো দুধ এবং এক চা চামচ গ্লিসারিন দিয়ে মিশ্রণ বানিয়ে ১৫ মিনিটের মতো হাতে লাগিয়ে রাখুন। এবার শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

খেয়াল রাখতে হবে নেইলকাটার বা ব্লেড যেন ভোঁতা না হয়। যাদের নখ দ্রুত বাড়ে তারা সপ্তাহে ১বার এবং যাদের নখ কম বাড়ে তারা ১৫দিনে একবার নখ কাটবেন।

সূত্র ; bbarta

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।