”রান্না-বান্না” আলুর কাঠি কাবাব ও আলুর ফ্রেঞ্চ ফ্রাই তৈরির উপায়

আলুর কাঠি কাবাব

যা লাগবে : আলু ১ কেজি, বিফ কিমা ২০০ গ্রাম, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ স্বাদ অনুযায়ী, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, ডিম ২টি, বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো, লেবুর রস ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ এবং তেল ভাজার জন্য বাঁশ কাঠি ৪-৫টি।

যেভাবে করবেন : প্রথমে আলু সেদ্ধ করে ভর্তা করে নিয়ে তাতে একে একে সব কাটা মশলা, গুঁড়া মশলা (গরম মশলা) এবং লবণ মাখিয়ে রাখুন। অপর একটি প্যানে বিফ কিমা, বাটা ও গুঁড়া মশলা, স্বাদ অনুযায়ী লবণ ও তেল দিয়ে রান্না করে ঠাণ্ডা করে সেটিও সেদ্ধ আলুর সঙ্গে মাখিয়ে রাখুন। তারপর মাখানো আলু বাঁশের কাঠিতে লম্বাভাবে দিয়ে প্রথমে বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে তা ডিমের মিশ্রণে ডুবিয়ে আবার বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে গরম ডুবো তেলে ভেজে তুলুন এবং সাজিয়ে পরিবেশন করুন আলুর কাঠি কাবাব।

আলুর ফ্রেঞ্চ ফ্রাই

যা লাগবে : আলু ৩০০ গ্রাম, লবণ স্বাদ অনুযায়ী, বিট লবণ স্বাদ অনুযায়ী, লাল গুঁড়া মরিচ আধা চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন : প্রথমে আলু ভালো করে ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে মাঝারি আকারে লম্বা লম্বা করে কেটে নিন। তারপর কাটা আলুতে একে একে সব মশলা, লবণ এবং ময়দা মাখিয়ে সঙ্গে সঙ্গে গরম ডুবো তেলে মচমচে করে ভেজে তুলে একটি সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন। ( মনে রাখতে হবে আলুতে যেন কোন পানি না থাকে)।

সূত্র ; google

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।