”টুকিটাকি” হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করে চুল পড়ে যাওয়া জায়গায় নতুন চুল গজানোর উপায়

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করে চুল পড়ে যাওয়া জায়গায় নতুন চুল গজানো সম্ভব। হেয়ার ট্রান্সপ্ল্যান্ট একটি সার্জিক্যাল পদ্ধতি। প্রাথমিক ভাবে বল্ডনেস বা মাথায় টাক পড়ার সমস্যা দূর করতে এই পদ্ধতির সাহায্য নেওয়া হয়। এর জন্য প্রথমে শরীরের একটি অংশ, বিশেষ করে মাথার পেছন দিক থেকে হেয়ার ফলিকল তোলা হয়। তার পর সেগুলিকে চুল উঠে যাওয়া অংশে প্রতিস্থাপিত করা হয়। যেখানে থেকে হেয়ার ফলিকল তোলা হল সেটিকে ‘ডোনার সাইট’ ও যেখানে প্রতিস্থাপন করা হল তাকে ‘রেসিপিয়েন্ট সাইট’ বলে। শুধু পুরুষ বা শুধু মহিলা নয়, উভয়েই হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করাতে আসেন। সাম্প্রতিক কালে যে ধরনের কসমেটিক সমস্যা হয় তার মধ্য উল্লেখযোগ্য স্থানে আছে চুল পড়ে যাওয়ার সমস্যা। আর এই সমস্যা যে-কোনও বয়সেই হতে পারে।

বিভিন্ন বয়সী পুরুষ/মহিলা হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করালেও ২৫-৪০ বছর বয়সীরা এটি বেশি করান। মহিলাদের ক্ষেত্রে ৩৫ বছরের পর থেকে প্রিমেনোপজাল হেয়ার ফল হয় বলে ত্রিশোর্ধ্বের মধ্যে হেয়ার ট্রান্সপ্ল্যান্ট একটি সাধারণ ঘটনা। অনেকের আবার অল্প বয়সে চুল পাতলা হয়ে যায়। এদিকে বিয়ের আগে নিজেকে সুশ্রী হিসাবে দেখাতে মাথায় চুল থাকা আবশ্যক। তরুণী মেয়েরাও এই কারণে হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করান। আবার ৭০ বছরের বয়স্ক মহিলা হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করাচ্ছেন এমন উদাহরণও আছে।

হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করালে বয়েস কম লাগে। বয়েস কম লাগলে মন ভাল থাকে। হেয়ার ট্রান্সপ্ল্যান্ট তাই মনের বয়সও কমিয়ে দেয়। ট্রান্সপ্ল্যান্টেড চুল স্থায়ী, ঘনত্ব বেশ ভাল। চুল বাড়ে, কাটাও যায়। মাথা ন্যাড়া করলে চুল গজায়। রোজ শ্যাম্পু করা যায়। আজকাল শুধু মাথা নয়, ভুরু, গোঁফ কিংবা দাড়িতেও হেয়ার ট্রান্সপ্ল্যান্ট হচ্ছে। অনেকের ভুরুর চুল উঠে যায়, অনেকের গোঁফ ও থুতনির দাড়ির মাঝের অংশে চুল থাকে না। ভুরু কিংবা জুলপি ছাড়াও গোঁফ ও থুতনির মাঝের অংশের দাড়িতেও ট্রান্সপ্ল্যান্ট করা হচ্ছে।

সাধারণত ২০ বছরের কম বয়সী ছেলেমেয়েদের হেয়ার ট্রান্সপ্ল্যান্ট করা হয় না। এর কম বয়সীদের সমস্যা হলে ওষুধ দিয়ে রোগ নিয়ন্ত্রণে আনার চেষ্টা হয়। আসলে বেশ কিছু অসুখে প্রচুর চুল পড়ে। রোগ শনাক্ত করার পরে প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়। এর বাইরেও কিছু ওষুধ আছে যা চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটিয়ে চুল বাড়তে সাহায্য করে। যেমন, আয়রন সাপ্লিমেন্ট, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফিনাস্টেরাইড। বস্তুত ফিনাস্টেরাইডের পার্শ্বপ্রতিক্রিয়া হল হেয়ার গ্রোথ। তাই এটি লো ডোজে দেওয়া হয়। এছাড়া মিনাক্সিডিল সলিউশন মাথায় লাগাতে দেওয়া হয়। স্মোকিং না করা, কোল্ড ড্রিঙ্কস, ফাস্ট ফুড, ভাজা খাবার কম খাওয়া, সব সময় মাথায় টুপি না পড়া ও সবজি, ফল ও দুধ বেশি করে খাওয়ার মতো কিছু কিছু নিয়ম মেনে চলতে বলা হয়।

সূত্র ; quora

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।