”চুলের যত্ন” চুলের যত্নে ভাতের মাড় ব্যবহার

চুলের যত্নে ভাতের মাড় ব্যবহার করার কথা ভেবেছেন কখনও? সাধারণত আমরা ভাতের মাড় ফেলে দিই, কেননা আমরা মনে করি এটি কোন কাজে আসবে না। কিন্তু জানেন কি, প্রাচীন কালের মহিলারা এই ভাতের মাড় দিয়ে কত পদ্ধতিতে রুপচর্চা করতেন? ভাতের মাড়কে ইংরেজিতে ফার্মেন্টেড ওয়াটার বা রাইস ওয়াটার ও বলা হয়ে থাকে। মহিলাদের চুলের সুস্বাস্থ্যের জন্য ভাতের মাড় খুবই উপকারী।

মূলত চাল ঝরানো পানি বা ভাত হওয়ার পরে যে পানি আমরা ফেলে দিই, সেটিকে রাইস ওয়াটার বলা হয়। রাইস ওয়াটারে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিনস্ ও মিনারেলস্। যা আমাদের ত্বক ও চুলের সৌন্দর্যের বৃদ্ধিতে দারুণভাবে কাজ দেয়।

বর্তমান যুগেও দক্ষিণপূর্ব এশিয়ার মহিলাদের রূপচর্চায় ভাতের মাড় বা রাইস ওয়াটার ব্যবহার করা হয়। দক্ষিণ মধ্য চিনের গুয়াংজ়ি জ়ুয়াং জেলার হুয়াংগ্লুও গ্রামের মহিলারা নিয়মিত ভাতের মাড় দিয়ে চুল পরিষ্কার করেন। তাঁদের চুল এত বড়, যে গিনিজ় বুক অফ ওয়াল্ড রেকর্ডসে “দা ওয়াল্ডর্স লংজেস্ট হেয়ার ভিলেজ” (The world’s longest hair village) হিসেবে জায়গা করে নিয়েছে। সেখানকার মহিলাদের চুল গড়ে ১.৫ মিটার লম্বা।

চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই পানীয় এবং এর ব্যবহারবিধি

প্রস্তুতপ্রণালীঃ
ভাতের মারে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন B যা ব্যবহারে চুলের মেলানিনের উৎপাদন বাড়ায়। মূলত, তিনটি রেসিপি আছে রাইস ওয়াটারের, যেমন –

১. আধ কাপ চাল একটি বাটিতে নিয়ে ভিজিয়ে রাখুন। ৩০-৪০ মিনিট ভিজিয়ে রাখুন অথবা চাইলে সারারাতও ভিজিয়ে রাখতে পারেন। এবার পানি ঝরিয়ে নিন চাল থেকে। এবার এই পানিতে মেশান কয়েকফোঁটা রোজমেরি, ল্যাভেন্ডার বা জেরানিয়াম এসেনশিয়ান অয়েল।

২. স্বাধারনত যেভাবে ভাত রান্না করা হয় সেভাবে ভাত বসিয়ে দিন। চাল ফোটার জন্য অপেক্ষা করুন। ফোটানো হয়ে গেলে আলাদা পাত্রে উবুর করে পানিটুকু ছেকে নিন। সাদা রঙের ভাতের মাড় বেরিয়ে আসবে। এই মাড়ে প্রয়োজনীয় নিউট্রিয়েন্টসে ভরপুর। এতে যোগ করতে পারেন এসেনশিয়াল অয়েল।

৩. হুয়ানগ্লুওর রেসিপি- আধকাপ চালে পর্যাপ্ত পরিমানে পানি দিয়ে তার সাথে আদা কুঁচি, চায়ের বীজ, কমলালেবুর খোসা দিন। এবার সিরামিকস এর তৈরি পাত্রে ঢেলে রাখুন। এরপর ঢাকনা দিয়ে চাপা দিয়ে ১০ দিন রেখে দিন। এটা থেকে ফেনার মতো বেরিয়ে আসবে ১০ দিন পর। এবার সেটিকে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন। এই রেসিপি মাত্র ১০-১৫ মিনিট মাথায় ঘষলেই সব ময়লা উঠে যাবে। মিশ্রণটিকে ভবিষ্যতে ব্যবহারের জন্য শ্যাম্পুর বোতলে ভরে রাখতে পারেন।

ব্যবহারবিধিঃ

চুলের রুক্ষভাব দূরে করতে এবং নমনীয় করার জন্য রাইস ওয়াটার ব্যবহার করা যেতে পারে। চুল মজবুত করতে সপ্তাহে অন্তত একবার ভাতের মার ব্যবহার করুন শ্যাম্পু হিসেবে। খুব ভালোভাবে মাথার তালুতে ১০-১৫ মিনিট ম্যাসাজ করুন এবং ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। ভালোভাবে পরিষ্কার করে ধুতে হবে যাতে চুলের গোড়ায় ভাতের মাড় লেগে না থাকে।

সূত্র ; howit

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।