”চুলের প্রসাধনী” রিবন্ডিং করার প্রসাধনী

রিবন্ডিং কিট। এই কিটে আপনি সব কিছুই পাবেন। চাইলে বাজার থেকে আলাদা করে নিচের উপকরণগুলো কিনে নিতে পারেন।

– রিলাক্সেন্ট/সফটনার – কেরাটিন লোশন – নিউট্রালাইজার – গ্লাভস – কম কেমিকেল যুক্ত শ্যাম্পু, – ব্লো-ড্রায়ার , – ৩ রকম চিরুনি (মোটা দাঁতের,সরু দাঁতের এবং দু-মুখী চিরুনি ), – চুলের ক্লীপ , – চুলের স্টীমার, – ফ্ল্যাট আয়রন

মেশিন পদ্ধতিঃ

– প্রথমে ভালো ব্র্যান্ডের একটি মৃদু শ্যাম্পু দিয়ে পুরো চুল ভালো করে ধুয়ে নিন। এরপর তোয়ালে দিয়ে চুল মুছে নিন। প্রয়োজনে ব্লো-ড্রায়ার ব্যবহার করে চুল শুকোন। তবে লক্ষ্য রাখবেন হিট মাঝারি প্রকারের দিয়ে চুল শুকোবেন। – এরপর একটি মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আলগা করে আঁচড়ে নিন। এরপর সরু চিরুনিটি দিয়ে চুলকে কয়েকটি ভাগে ভাগ করে আলাদা করে ক্লীপ দিয়ে আটকে ফেলুন।

– হাতে একটি গ্লাভস পরে নিন। হাত দিয়ে রিলাক্সেন্ট/সফটনার ক্রীম পুরো চুলে ভালো করে লাগিয়ে ফেলুন। একেবারেই তাড়াহুড়ো করবেন না। ধীরে ধীরে সব চুলে ক্রীম টি দিয়ে ভালো করে ঢেকে দিন। এরপর ৩০ মিনিট তা চুলে লাগিয়ে রাখুন।

– এরপর হেয়ার স্টীমার দিয়ে ১০-৩০ মিনিটের মতো পুরো চুল স্টীম নিন।

– যদি আপনার কাছে হেয়ার স্টীমার না থাকে তাহলেও চিন্তা করার কিছু নেই। চুলোতে একটি বড় পাত্রে পানি ফুটিয়ে নিন। গরম পানির পাত্রে একটি তোয়ালে ডুবিয়ে সেটি ভালো করে চিপে পানি ঝরিয়ে ফেলুন। এরপর তোয়ালেটি মাথায় পেচিয়ে নিন। চুলের দৈর্ঘ্য অনুযায়ী স্টিম করবেন চুলগুলোকে।

– চুলে স্টিম দেয়া শেষ হলে রিলাক্সেন্ট/সফটনার ক্রীমটি পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। শ্যাম্পু ব্যবহার করতে যাবেন না, শুধুমাত্র পানি ব্যবহার করুন। চুল খুব ভালো করে ধুয়ে নিয়ে ব্লো-ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিন।

– চুল শুকিয়ে নিয়ে চুলে কেরাটিন লোশন ব্যবহার করুন। পুরো চুলে কেরাটিন লোশন ভালো করে লাগান। এই লোশন ধুয়ে ফেলবেন না। চুলে রেখে দিন।

– একটি ফ্ল্যাট আয়রন মেশিন গরম করে এবার চুল স্ট্রেইট করতে থাকুন। যতোক্ষণ না পর্যন্ত চুল পুরোপুরি স্ট্রেইট হচ্ছে ততোক্ষণ চুল স্ট্রেইট করতে থাকুন।

– চুল সব স্ট্রেইট করা হেয়ে গেলে চুলকে আগের মতো কয়েক ভাগে ভাগ করে নিন। প্রতি ভাগে আলাদা করে নিউট্রালাইজার লাগান ভালো করে। নিউট্রালাইজার পুরো চুলে লাগানো হয়ে গেলে ৩০ মিনিট চুলে রেখে দিন।

– ৩০ মিনিট পর ঠান্ডা পানিতে চুল ভালো করে ধুয়ে নিন।

সূত্র ; beshto

 

 

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।