”টুকিটাকি” চুল সাদা হওয়ার কারণ

চুল সাদা হওয়ার কারণঃ

আধুনিক জীবনযাত্রার সবচেয়ে অসন্তোষজনক ফলাফল হল সাদা চুল। বুড়ো বয়সে সাদা চুলের উপস্থিতি থাকাটা স্বাভাবিক। কিন্তু, যখন আপনি বয়স ৩০ এর কোঠায় পৌছতেই, কখনও কখনও এমনকি ২০ থেকে ২৫ বছর হতেই নিজের মাথায় টাক পড়া কিংবা প্রথম সাদা চুলটি দেখবেন, সে মুহূর্তে মন খারাপের যে অনুভূতি তা আসলেই কষ্টের। আমরা আজ দেখবো, যে ৭টি কারণে চুল সাদা হয়।

১। জেনেটিক্সঃ
মূলতঃ জেনেটিক্সই নির্ধারণ করে কোন বয়স থেকে আপনার চুলে পাক ধরবে কিংবা চুল পড়া শুরু হতে পারে। এটি এমনকি বয়স ২০ হওয়ার আগেও ঘটতে পারে।

২। মেলানিনের অভাবঃ
বেশীরভাগ ক্ষেত্রে মেলানিনের ঘাটতি চুল সাদা করার প্রধান কারণ। শরীরে মেলানিনের উৎপাদন উপযুক্ত পুষ্টি এবং প্রোটিন সম্পূরকের উপর নির্ভর করে। এই পুষ্টির অভাবই বয়সের গ্রহণযোগ্য মাত্রার পূর্বেই চুলের এই রঙ পরিবর্তনের কারণ।

৩। হরমোনঃ
আপনার হরমোনের আপনার চুলের স্বাভাবিক রঙের উপর বিশাল প্রভাব আছে। একটুখানি ভারসাম্যহীনতা আপনার চুল সাদা করার প্রক্রিয়া চালু করতে পারে।

৪। মেডিকেল কন্ডিশনঃ
কিছু অন্তর্নিহিত চিকিৎসা আপনার চুলের রঙকে ক্ষতিগ্রস্থ করতে পারে। এদের মধ্যে ভিটামিন B12 এর অভাব বা ডেঙ্গু থাইরয়েড এবং পিটুইটারি গ্রন্থিগুলির সমস্যাগুলি অন্তর্ভূক্ত রয়েছে।

৫। চাপঃ
মানসিক চাপ একটি অন্যতম প্রধান কারণ যা চুলকে অল্প বয়সেই সাদা করার প্রক্রিয়ায় ঠেলে দেয়। অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল এবং জাঙ্ক ফুড গ্রহণকেও এর পেছনে দায়ী করা হয়।

৬। কেমিক্যালস (রাসায়নিক পদার্থসমূহ) ঃ
কখনও কখনও রাসায়নিক ভিত্তিক শ্যাম্পু, সাবান ইত্যাদি ব্যবহার সরাসরি এই সমস্যা সৃষ্টি করতে পারে। তবে, এটি কিছু এলার্জির সংক্রমণ হিসাবেই হতে পারে।

৭। বাহ্যিক কিছু কারণঃ

কার্বন, দূষণ এবং নির্দিষ্ট রাসায়নিকের মত বাহ্যিক কারণগুলির কারণেও আপনার চুলের রঙের পরিবর্তনগুলি হতে পারে। এই কারণগুলি বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়া তরান্বিত করে।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।