ত্বকের যত্নে মধু

ত্বকের যত্নে ঠিক কি উপায়ে এবং কতটুকু পরিমাণে মধু ব্যবহার করবেন তা নিয়েই কিছু টিপসঃ-

১) ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ত্বক পেতে বহুল প্রচলিত এবং উত্তম পদ্ধতি হল মধুর ব্যবহার। একচামচ মধু নিন। মুখের ত্বকে লাগান। আস্তে আস্তে বৃত্তাকারে মেসেজ করুন। এইভাবে দিনে দুইবার সকালে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন। সপ্তাহ দুই পরে আপনি দেখবেন আপনার ত্বক কেমন উজ্জ্বল আর সোনালী রঙ ধারন করছে। তবে মনে রাখবেন এখানে শুধুই মধুর কথাই বলা হয়েছে।

২) মধু, চিনি, বেসনের সঙ্গে অল্প পরিমাণ পানি নিয়ে ঘন পেস্ট তৈরি করুন। সাবানের পরিবর্তে এই মাস্কটি মুখে এবং শরীরে লাগান। এতে ত্বক পরিস্কার হবে।
মধুর সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে রোদে পুড়ে যাওয়া স্থানে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে রোদে পোড়াভাব কমে আসবে।

৩) মুখের বলিরেখা ও দাগ দূর করতে ময়দার সঙ্গে মধু ও পানি মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে অল্প পানি দিয়ে ভিজিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪) মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।

৫) ত্বকের ডেডসেল দূর করতে চালের গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে মুখে ভালো করে ম্যাসাজ করুন। যখন ত্বক শুষ্ক লাগবে তখন হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। স্কার্ব সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন।

৬) টেবিল-চামচ জবা তেল বা নারকেল তেলের সঙ্গে ১ টেবিল-চামচ মধু ভালোভাবে মিশিয়ে চোখের চারপাশের ত্বক বাদ দিয়ে মিশ্রণটি পরিষ্কার ও শুষ্ক ত্বকে হালকাভাবে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করতে হবে। তারপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৭)টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে তৈরি করতে পারেন ন্যাচারাল টোনার। এটি নিয়মিত ব্যবহারে ত্বক হবে কোমল ও মসৃণ।

৮) শুষ্ক ত্বকের জন্য মধু খুবই ভালো। ১ চা চামচ মধু, ১ চা চামচ দুধ ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে ১০ মিনিট লাগিয়ে রাখলে সুন্দর একটি আভা আসে ত্বকে।

৯) মধু নতুন ব্রণ উঠতে বাধা দেয়। তাই যাদের খুব ব্রণের সমস্যা তাদের প্রতিদিন ১ চা চামচ মধু খাওয়ার সাথে সাথে ত্বকে আলতো ভাবে ১০ মিনিট লাগিয়ে রাখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০) সপ্তাহে ৪ দিন ১ চা চামচ মধু ও টম্যাটোর রস মিশিয়ে মুখে ২৫ মিনিট লাগিয়ে রাখলে ত্বক উজ্জ্বল হয়। মধু দিয়ে চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার বানানো যায়।

১১) বয়স কম দেখাতেও মধুর জুরি নেই। প্রতিদিন ত্বকে মধু লাগালে ত্বকটানটান থাকে।

সূত্র ; facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।