”মেকাপ” নিখুঁত বেস পাওয়ার জন্য দরকারি টিপস

নিখুঁত বেস পাওয়ার জন্য দরকারি টিপস—

১) স্কিনকেয়ার রুটিন অনুসরণ করুন 

বিয়ের দিন যাতে আপনার ত্বক উজ্জ্বল ও কোমল দেখায় তার জন্য আগে থেকে প্রস্তুতি নিতে হবে। আপনার মুখ হল একটা সাদা ক্যানভাসের মতো। সেখানেই মেকআপ আর্টিস্ট তার জাদু ফুটিয়ে তুলবেন। সুতরাং এই ক্যানভাস সামলে রাখার দায়িত্ব আপনার। দেখে নিন কীভাবে নেবেন বিয়ের আগে ত্বকের যত্ন।

ক) নিজের যত্ন নিন

আপনি যদি ভেবে থাকেন বিয়ের মাত্র এক সপ্তাহ আগে ত্বকের যত্ন নেওয়া যথেষ্ট তাহলে আপনি ভুল ভাবছেন।ছ’মাস আগে থেকে প্রস্তুতি নিন। ডার্মেটোলজিস্টের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট করে তার সঙ্গে স্কিন কেয়ার রুটিন নিয়ে কথা বলুন। তারপর যেটা আপনার ত্বকের উপযোগী সেটা করুন।

খ) প্রতিদিন এক্সফোলিয়েট করুন

এক্সফোলিয়েশান মানে হল ত্বকের মৃত কোষ তুলে ফেলা। নিয়মিত এক্সফোলিয়েশান করলে মৃত কোষ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে। তবে মনে রাখবেন সপ্তাহে দু তিন বারের বেশি এক্সফোলিয়েট করবেন না। কারণ বেশি এক্সফোলিয়েশান ত্বকের পক্ষে ক্ষতিকর।

গ) সানস্ক্রিন ব্যবহার করুন

সূর্যের রশ্মি আমাদের ত্বকের কতটা ক্ষতি করে সেটা সহজে বোঝা যায় না। এর প্রভাব ধীরে ধীরে বোঝা যায় যখন ত্বক নির্জীব ও দাগছোপযুক্ত হয়ে পড়ে। তাই বাড়ি থেকে যখনই বেরবেন সানস্ক্রিন ব্যবহার করবেন। এসপিএফ৩০ বা তার বেশি হলে ভালো হয়। শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ।

ঘ) যতটা পারুন চাপমুক্ত থাকুন

বিয়ের আগে যত পারেন স্পা, ফেসিয়াল, মাসাজ এসব করে নিজেকে খুশি রাখুন। চাপমুক্ত থাকার চেষ্টা করুন। কারণ আপনার মন ফুরফুরে থাকলে তার প্রভাব আপনার ত্বকে পড়বে। বিয়ের দিন কী হবে এই ভেবে শুধু শুধু টেনশান নেবেন না।

ঙ) ভালো করে খাওয়া দাওয়া করুন

মনে রাখবেন আপনি যা খাবেন তার প্রভাব পড়বে আপনার ত্বকে। তাই বিয়ের আগে ভাজাভুজি না খেয়ে মায়ের হাতের ঘরোয়া রান্না খান। বেশি করে সবজি আর ফল খান। আর প্রতিদিন দু লিটার করে জল পান করতে ভুলবেন না।

চ) এক্সারসাইজ করুন

এক্সারসাইজ আমাদের হেলদি লাইফস্টাইলের একটি অংশ। তাই সপ্তাহে অন্তত পাঁচবার আধ ঘণ্টা করে এক্সারসাইজ করুন। আপনি যত ঘাম ঝরাবেন আপনার শরীর থেকে তত টক্সিন বা বিষ বেরিয়ে যাবে।

২) বেস যেন পরিষ্কার থাকে 

মেকআপ শুরু করার আগে মুখে যত তেল ময়লা আছে সেগুল পরিষ্কার করে নিন। মুখ ধুয়ে শুকনো করে মুছে সেখানে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ড্রাই স্কিনে মেকআপ একদম বসে না তাই ত্বক আর্দ্র থাকা দরকার।

৩) সঠিকভাবে প্রাইমার ব্যবহার করুন

ময়েশ্চারাইজার লাগানোর পরের পদক্ষেপ হল প্রাইমার লাগানো। প্রাইমার আপনার মুখে ফাউনডেশান ও কনসিলারের জন্য একটা স্মুদ (মাঝে মাঝে ওয়াটারপ্রুফ বেসও করে) বেস তৈরি করে জার জন্য মেকআপ আপনার মুখে দীর্ঘস্থায়ী হয়। একজন কনে হিসেবে প্রত্যেকেই চায় তার মেকআপ ১০ থেকে ১২ ঘণ্টা থাকুক তাই প্রাইমার ব্যবহার করা মাস্ট।

৪) ফাউনডেশান ভালো করে ব্লেন্ড করুন

একজন হবু জনের জন্য এক্তি গোল্ডেন রুল হল কখনও এসপিএফযুক্ত ফাউনডেশান ব্যবহার করবেন না। এতে আপনার মুখ বেশি চকচক করবে এবং ছবি বাজে উঠবে। মুখের কেন্দ্র থেকে শুরু করে ফাউনডেশান বাইরের দিকে লাগান, ঘাড়, গলা ও কানেও লাগান। আঙুল দিয়ে যদিও ফাউনডেশান লাগানো যায় তবু ভাল কভারেজের জন্য স্পঞ্জ বা ব্রাশ ব্যবহার করুন।

সূত্র ; popxo

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।