”রান্না-বান্না” গরুর মাংস রান্নার রেসিপি

ভুনা মাংস উপকরণ:

গরুর মাংস (হাড়ছাড়া ছোট করে কাটা) ১ কেজি, পেঁয়াজ মোটা করে কাটা ২-৩টি, আদাবাটা ১ টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, ধনে ও জিরার গুঁড়া আধা চা-চামচ, গরম মসলা (এলাচ-দারচিনি-লবঙ্গ) ২টি করে, তেজপাতা ২টি, টক দই ২ টেবিল-চামচ, সয়াবিন তেল ১ কাপ, পেঁয়াজ চিকন করে কাটা বা কুচি ২ কাপ, শুকনা মরিচ ও কালো গোল মরিচ আস্ত ৪-৫টি, বেরেস্তা ২ টেবিল-চামচ।

প্রণালি:

মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে চিপে নিন। পেঁয়াজ চিকন কাটা, শুকনা মরিচ, বেরেস্তা ও বাকি সব উপকরণ অল্প তেল দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এবার চুলায় ঢাকনা দিয়ে একটি সসপ্যানে মাখানো মাংস বসিয়ে দিন এবং মাঝেমধ্যে নেড়ে দিন। সেদ্ধ হয়ে পানি শুকিয়ে মাখা মাখা হলে নামিয়ে নিন। এবার অন্য একটি ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজকুচি, শুকনা মরিচ, গোলমরিচ ও মাংস দিন। বারবার নাড়াচাড়া করে ভুনতে থাকুন। তেল ওপরে উঠলে বেরেস্তা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। এটি পোলাও, ভাত, পরোটা, লুচি এমনকি খিচুড়ি দিয়েও খেতে পারেন।

গরুর ঝাল ভুনা –

উপকরণ:

গরুর গোশত ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ কাপ, লবণ প্রয়োজনমতো, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, শুকনা মরিচ ১০-১২টা, সয়াবিন তেল পৌনে ১ কাপ।

প্রণালী:

আদা, রসুন, পেঁয়াজ বাটা দিয়ে মাংস আধা ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। তেলে পেঁয়াজ ভেজে বেরেস্তা করে এবং শুকনা মরিচ ভেজে তুলে রাখতে হবে। ওই তেলে মাখানো মাংস দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। প্রয়োজনে অল্প গরম পানি দিতে হবে। সেদ্ধ হলে পেঁয়াজ বেরেস্তা ও শুকনা মরিচ গুঁড়া করে দিতে হবে। ১৫ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

 গরুর কালো ভুনা –

উপকরণ :

গরু মাংস ১ কেজি, তেল ১ কাপ, হলুদ ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, এলাচ, দারুচিনি ৩টা/৪টা, তেজপাতা ২টা, লবঙ্গ, গোলমরিচ ৩টা/৪টা, লবণ পরিমাণমতো, পিঁয়াজ কুচি মোটা করে ১ কাপ, পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :

মাংস মাঝারি আকারে কেটে ধুয়ে পানি ঝরাতে হবে, তারপর একটা পাত্রে মাংসের সব মসলা দিয়ে কষাতে হবে। ভালোভাবে কষানো হলে মাংসের ওপর তেল উঠে গেলে আবার ২/৩ কাপ পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। এরপর আরেকটি পাত্রে তেল দিয়ে অল্প তাপে মাংস কালো করে ভাজতে হবে। কালো হয়ে গেলে মাংস নামিয়ে পরিবেশন করুন ।

সূত্র ; Facebook

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।