বেসন দিয়ে ঘরে তৈরি অসাধারণ কিছু ফেইস প্যাকঃ

sajsojja
ত্বকের হাজারো সমস্যা থেকে মুক্তির ক্ষেত্রে জাদুকরী এক উপাদান হিসেবে কাজ করে বেসন অথবা গ্রাম ফ্লাওয়ার।অনুজ্জ্বল ত্বক, অ্যাকনে, ব্রন, ত্বকের কালচে দাগ সব সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব এ উপাদান নিয়মিত ব্যাবহারের মাধ্যমে।তৈলাক্ত ত্বক থেকে শুরু করে সাধারণ বা শুষ্ক ত্বক- সবকিছুর জন্যই এ উপাদান উপকার দেয় ১০০%। শুধুমাত্র মিশ্রণ তৈরির সঠিক বাকি উপাদানগুলো জেনে নিলেই হল।চলুন জেনে নেই বিভিন্নি ত্বকের যত্নে ফেইস প্যাক তৈরির উপাদান গুলো কি কি হতে পারে-

তৈলাক্ত ত্বকের যত্নে বেসনঃ

বেসন এবং গোলাপ জল ভালভাবে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন এবং শুকোনোর পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই বা দুধের সাথে বেসনের মিশ্রণও তৈলাক্ত ত্বকের জন্য বিশেষ উপকারী।এ উপাদানগুলো দিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন।ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের যত্নে বেসনঃ

বেসন, দুধের সর বা ফুলক্রিম মিল্ক, মধু এবং এক চিমটি হলুদের সংমিশ্রনে একটি প্যাক তৈরি করুন।১৫- ২০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন। এ মিশ্রণ ব্যাবহারে শুষ্ক ত্বকে ময়েশ্চার বজায় থাকে এবং ত্বক মসৃণ ও সজীব থাকে।

ব্রনের সমস্যা থেকে রক্ষায় বেসনঃ

বেসন এবং কুসুম গরম মধু দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবং নিয়মিত ১০-১৫ মিনিট ত্বকে ব্যাবহার করে ধুয়ে ফেলুন। এতে ত্বক ব্রন মুক্ত থাকবে।
বেসন, চন্দন গুঁড়ো, হলুদ এবং গোলাপজলের সমন্বয়ে একটি প্যাক তৈরি করুন। ২০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের লোমকুপের যত্নে বেসনঃ

বেসন এবং শসার রস মিশিয়ে তৈরি প্যাক নিয়মিত ব্যাবহারে ত্বকের বড় লোমকূপ সঙ্কুচিত হয়। ফলে ত্বক অনেকবেশি সজীব ও প্রানবন্ত দেখায়।

ত্বকের উজ্জলতা বাড়াতে বেসনঃ

সাধারন ত্বকের জন্যঃ সাধারন ত্বকের উজ্জলতা প্রাকৃতিকভাবে বাড়াতে ৪ টি আলমণ্ড বাদাম গুঁড়ো করে নিন।এবার আধা চা চামচ বেসন, আধা চা চামচ দুধ এবং সামান্য লেবুর রস একসাথে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। ত্বকে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্যঃ
বেসন, লেবুর রস, দুধের সর বা ফুল ক্রিম এবং মধু দিয়ে তৈরি প্যাক শুষ্ক ত্বকের জন্য বিশেষ উপকারী।

তৈলাক্ত ত্বকের জন্যঃ
ফুল ক্রিম বা সরের বদলে চন্দন গুঁড়ো বা দই দিয়ে উপরের প্যাকের ন্যায় বাকি সব উপকরন দিয়ে একটি প্যাক তৈরি করুন।

সবধরনের ত্বকের জন্যঃ
বেসন, শুকনো কমলার খোসার পাওডার,এবং গুঁড়ো দুধের মিশ্রণ সবধরনের ত্বকের জন্যই উপকারী।এ প্যাক নিয়মিত ব্যাবহারে ত্বক মসৃণ এবং উজ্জ্বল হয়।

লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।